পরিবেশ সম্মতভাবে কোরবানির পশুর বর্জ্য অপসারণের আহবান পরিবেশ মন্ত্রণালয়ের

পরিবেশ দূষণ রোধ করতে এই মহামারিকালে স্বাস্থ্যবিধি মেনে আসন্ন পবিত্র ঈদ-উল-আযহার পশু কোরবানি ও কুরবানি করা পশুর বর্জ্য সুষ্ঠু ভাবে অপসারণে সরকারি-বেসরকারি সংস্থা ও সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়।

ভার্চুয়ালী অনুষ্ঠিত এক আন্ত:মন্ত্রণালয় সভায় পরিবেশ সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে এ আহবান জানানো হয়। এই সভার আয়োজন করা হয় আসন্ন পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষ্যে কুরবানি করা পশুর বর্জ্য সুষ্ঠু ভাবে ব্যবস্থাপনা ও অপসারণের মাধ্যমে পরিবেশ দূষণ রোধ করতে করণীয় বিষয় গুলি সবার মাঝে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে।

সভায় অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব ( জলবায়ুপরিবর্তন) মো. মিজানুল হক চৌধুরী, অতিরিক্ত সচিব ( পদূনি) মো. মনিরুজ্জামান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো.আশরাফ উদ্দিনসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এছাড়াও পরিবেশ অধিদপ্তর ফেস বুক বুস্টিং ও মোবাইলে মেসেজের মাধ্যমে এ সংক্রান্ত বার্তা জনগণের কাছে পৌঁছানোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে সারাদেশের মসজিদসমুহে সচেতনতামূলক লিফলেট বিতরণ ও মসজিদের ইমামদেরকে পরিবেশ পরিচ্ছন্ন রাখতে করণীয় সম্পর্কে জুম্মার নামাজে বক্তব্য রাখার আহবান জানানো হয়।

একই সঙ্গে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের পাশাপাশি সকল বেসরকারি চ্যানেলে এ বিষয়ে তথ্য সম্বলিত বার্তা ও স্পেশাল বুলেটিন প্রচারের ব্যবস্থা গ্রহণ করার জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়।

সভায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মহানগরের কুরবানির আবর্জনা অপসারণে বিশেষ ব্যবস্থা গ্রহণের জন্য আহবান জানানো হয়।