রাজশাহীতে ব্যবসায়ীদের বিক্ষোভ

লকডাউনের ২৯তম দিনে আজ রাজশাহীতে দোকানপাট খুলে দেওয়ার দাবিতে ব্যবসায়ী ও কর্মচারীরা অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন। দীর্ঘ এই লকডাউন এবং কঠোর বিধিনিষেধ প্রত্যাহার করে দোকানপাট খুলে দেওয়ার দাবি জানান তারা। বেলা ১১টার দিকে রাজশাহী নগরের আরডিএ মার্কেটের সামনে ব্যবসায়ী-কর্মচারী ঐক্য পরিষদ যৌথ উদ্যোগে এই কর্মসূচি পালন করেন। কর্মসূচিতে তারা থালা হাতে নিয়ে বলতে থাকেন, ‘ভাত দে, ভাত দে; নইলে লকডাউন তুলে নে’। কর্মসূচি চলে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

ব্যবসায়ী ও কর্মচারীরা দাবি, ১৬ মাস ধরে ঠিকমতো দোকানপাট খুলে ব্যবসা চালাতে পারছেন না তারা। এতে তারা ও তাদের পরিবার প্রায় দেড় বছর ধরে অসহায় জীবন যাপন করছেন। এমন অবস্তাই তাঁরা দ্রুত প্রশাসনের পক্ষ থেকে দোকানপাট খুলে দেওয়ার জন্য দাবি জানান। দোকানপাট খোলার সিদ্ধান্ত দ্রুত না এলে, তারা আগামী শনিবার থেকে স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট খুলবেন বলে ঘোষণা দেন।

রাজশাহী ব্যবসায়ী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ফরিদ মামুদ হাসান বলেন, রাজশাহী গরিব অঞ্চল। প্রত্যেক মানুষের পিঠ দেওয়ালে ঠেকে গেছে। সরকার প্রণোদনার ঘোষণা দিলেও তারা আজ পর্যন্ত কোন প্রণোদনা পাননি। তাদের ব্যবসায়ী ও কর্মচারী, যারা আর্থিকভাবে এই কয় মাসে ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের দ্রুত আর্থিক সহায়তা দেওয়া হোক। তিনি এই অঞ্চলের জনপ্রতিনিধি ও মেয়রের উদ্দেশে বলেন, ‘আপনারা দেখেন লকডাউন ছাড়া অন্য কোনো উপায় আছে কি না। অতিদ্রুত টিকা দিয়ে বা মানুষকে অন্যভাবে সচেতন করে লকডাউনের বিকল্প করা যায় কি না।’

নগরের বোয়ালিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিবারণ চন্দ্র বর্মন বলেন, রাজশাহীতে আজ লকডাউনের ২৯তম দিন যাচ্ছে। ঈদকে সামনে রেখে তারা দোকানপাট খুলে দিতে বলছেন। তাদের সকল দাবিদাওয়া যথাযথ কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। তারপরও আজ হঠাৎ করে তারা কর্মসূচির ঘোষণা দেন। তবে তারা রাস্তায় না এসে আরডিএ মার্কেটের ভেতর অবস্থান করে তাদের কর্মসূচি পালন করেছেন। সরকারিভাবে যে নির্দেশনা, তার কোনো ব্যত্যয় ঘটানো হলে, আইনে যা আছে তার সবটুকুই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রয়োগ করবে।

সুত্র: প্রথম আলো

Leave a Comment