ব্রয়লারের দাম কমেছে, সবজি এবং মাছের দামের ঊর্ধ্বগতি

রাজধানীর বাজারগুলোতে দাম বেড়েছে প্রায় প্রতিটি সবজির। একইসঙ্গে দাম বেড়েছে মাছেরও। তবে ব্রয়লারের দাম নিয়ে কিছুটা স্বস্তিতে আছেন ক্রেতারা।

সপ্তাহের ব্যবধানে প্রতিটি সবজির দাম কেজিতে বেড়েছে ১০ থেকে ৩০ টাকা সেইসঙ্গে মাছের দাম বেড়েছে কেজিতে ৪০ টাকা। মাছের রকমভেদে দাম বাড়ার ভিন্নতা লক্ষ্য করা গেছে।

ব্রয়লার মুরগির দাম কমেছে কেজিতে ১০ টাকা। লেয়ার মুরগি পাকিস্তানি কক বা সোনালী মুরগী এসবের দাম অপরিবর্তিত। লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৪০ টাকা অন্যদিকে সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৩০ টাকা।

বেশিরভাগ সবজির দাম বাড়ার মধ্যে অপরিবর্তিত রয়েছে ঢেঁড়স, পটল, পেঁপে, কাঁচকলার দাম।

আজ শুক্রবার (৯ জুলাই) বাজার তদারকি করে যেসব পণ্যের দামের পরিবর্তন দেখা গেছে সেগুলো তালিকা নিচে দেয়া হল:

কারওয়ানবাজারের ব্যবসায়ীদের কাছে মূল্য বৃদ্ধির কারণ জানতে চাইলে তারা বলেন, ‘বৃষ্টিতে সবজি ক্ষেতের অনেক ক্ষতি হয়ে গেছে। চাহিদার তুলনায় বাজারে সবজির সরবরাহ কম। এ কারণে দাম বেড়ে গেছে। পরিস্থিতি এমন থাকলে সামনে সবজির দাম আরও বাড়তে পারে।’

তারা আরও বলেন, ‘বাজারে মাছের আমদানি কম। এ কারণে দাম একটু বেশি। সামনে মাছের দাম আরও বাড়তে পারে।’

চিংড়ি, পাবদা, রূপচাঁদা বিক্রি হচ্ছে আগের দামেই। কেজিতে চিংড়ি ৬০০ থেকে ৭০০ টাকাইয় কেজি বিক্রি হচ্ছে। পাবদা মাছের কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকা। রূপচাঁদা মাছ বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৮৫০ টাকায়।

দাম অপরিবর্তিত রয়েছে গরু ও খাসির মাংসের। গরুর মাংসের কেজি বিক্রি হচ্ছে ৫৮০ থেকে ৬০০ টাকা। আর খাসির মাংসের কেজি বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৯০০ টাকা।