চালের মূল্য বৃদ্ধি আটকাতে আমদানি করা হবে

বাজারে চালের দামের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ নিয়ন্ত্রণে লাখ টন সেদ্ধ চাল বেসরকারিভাবে আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

খাদ্যশস্যের সামগ্রিক ব্যবস্থাপনা বিষয়ে অনলাইন মতবিনিময় সভায় কার্যবিবরণী থেকে জানা গেছে এ তথ্য। খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এর সভাপতিত্বে গত ১ জুলাই এই সভা হয়।

বাজারে চালের মূল্য বৃদ্ধি আটকাতে প্রাথমিকভাবে ২৫ শতাংশ আমদানি শুল্কে ১০ লাখ টন চাল বেসরকারি পর্যায়ে আমদানির প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। তবে প্রয়োজনে এ পরিমাণ কমাতে-বাড়াতে পারবে খাদ্য মন্ত্রণালয়। সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

উক্ত সভায় খাদ্যমন্ত্রী বলেন, ‘মোটা চালের ব্যবহার কমে এখন চিকন চালের চাহিদা বেড়েছে। যদি বেসরকারিভাবে নন বাসমতি সিদ্ধ/আতপ সরু চাল আমদানি করা হয়, তাহলে বাজারে দাম কিছুটা নিয়ন্ত্রণ হবে।’

সভায় কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেন, ‘এবার প্রতি মণ ধানের দাম এক হাজার ৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। এতে কৃষক ন্যায্যমূল্য পেয়েছে কারণ একজন কৃষকের মণপ্রতি উৎপাদন খরচ ৭০০ থেকে ৭৫০ টাকার বেশি হয়নি। অতএব আমদানি করলে কৃষক কোনভাবে ক্ষতিগ্রস্ত হবে না। বোরো ধান কাটার পরও চালের দাম বেড়েছে, তাই আগের ধারাবাহিকতায় সরকারি আমদানির সঙ্গে বেসরকারিভাবে চাল আমদানি করতে হবে।’

এ সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি পরামর্শ দেন চালের বাজার নিয়ন্ত্রণে আমদানি শুল্ক কমানোর এবং বেসরকারিভাবে একটি নির্দিষ্ট পরিমাণ চাল আমদানির।