টিকা নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর সুখবর

অতি শীঘ্রই আরও ৮৫ লাখ ২০ হাজার ডোজ করোনাভাইরাসের টিকা পাওয়ার ভালো একটি খবর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তার ফেসবুক প্রোফাইলে শেয়ার করেন।

ড. এ কে আব্দুল মোমেন তার পোস্টে বলেন, ‘আমাদের জেনেভা মিশন জানিয়েছে যে, কোভ্যাক্সের মাধ্যমে আরও তিন মিলিয়ন (ইতোমধ্যে ২.৫ মিলিয়ন পেয়েছি) মডার্না ভ্যাকসিন পাচ্ছি। শিপমেন্ট রেডি আছে।’
‘জাপানিজরা ২.৫ মিলিয়নের (২৫ লাখ) পরিবর্তে ২.৯ মিলিয়ন (২৯ লাখ) অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন কোভ্যাক্সের মাধ্যমে দিচ্ছে।’

তিনি আরো বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমার ১৫ তারিখে তাসখন্দে সাক্ষাৎ হবে। চীন সরকার আরও এক মিলিয়ন (১০ লাখ) সিনোফার্ম ভ্যাকসিন উপহার হিসেবে দেবে। ইউরোপীয় ইউনিয়ন থেকে ১০ লাখ এবং কোভ্যক্সের অধীনে আরও ছয় লাখ ২০ হাজার টিকা আগস্টে আসবে।

আরও পড়ুন: ভোক্তার অধিকার রক্ষায় ইউএনও – Voktakantho

ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে কোভিশিল্ডের তিন কোটি ডোজ টিকা কেনার জন্য গত বছরের শেষ দিকে চুক্তি করেছিল বাংলাদেশ। সেই টিকার প্রথম চালান পাওয়ার পর ৭ ফেব্রুয়ারি সারাদেশে গণটিকাদান শুরু হয়।

কিন্তু দুই চালানে ৭০ লাখ ডোজ পাঠানোর পর ভারত রপ্তানি বন্ধ করে দিলে সংকটে পড়ে বাংলাদেশ। পর্যাপ্ত টিকা না থাকায় ২৫ এপ্রিল দেশে প্রথম ডোজ দেওয়া বন্ধ হয়ে যায়। যারা প্রথম ডোজে কোভিশিল্ড নিয়েছেন, তাদের ১৫ লাখকে এখনো দ্বিতীয় ডোজ দেওয়া যায়নি।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ফেসবুক প্রোফাইল থেকে নেওয়া