১ হাজার কোটি টাকার ঋণ দিবে ৪% সুদে

এবার পর্যটন খাতের হোটেল/মোটেল ও থিম পার্কের কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য ১ হাজার কোটি টাকার ঋণ দিবে বাংলাদেশ ব্যাংক। এই ঋণ এক বছর মেয়াদি এবং ঋণের সুদহার ৮ শতাংশ । ৮ শতাংশ সুদের মধ্যে ৪ শতাংশ গ্রাহক দিবে বাকি ৪ শতাংশ সরকার ভর্তুকি হিসেবে প্রদান করবে।

গত বৃহস্পতিবার (১৫ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী বরাবর পাঠানো হয়। গত মঙ্গলবার (১৩ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪ শতাংশ সুদের এই ঋণের ঘোষণা দেন।

১ হাজার কোটি টাকার ঋণ দিবে ৪% সুদে

এই প্রজ্ঞাপনে বলা হয়, যে সকল হোটেল/মোটেল, থিম পার্ক ব্যবসা প্রতিষ্ঠানসমূহ সরকার এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক ঘোষিত প্রণোদনা প্যাকেজ হতে ইতঃপূর্বে কোন সুবিধা গ্রহণ করেনি সে সকল ব্যবসা প্রতিষ্ঠানসমূহ তাদের কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য এ প্যাকেজের আওতায় ঋণ সুবিধা গ্রহণ করতে পারবে।

প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়, এই ঋণের টাকা শুধু বেতন-ভাতা পরিশোধের জন্য ব্যবহার করা যাবে। ১ হাজার কোটি টাকার ঋণের মেয়াদ হবে সর্বোচ্চ এক বছর।

এছাড়া যে সকল প্রতিষ্ঠান একাধিক ব্যাংকের মাধ্যমে লেনদেন করে থাকে সে সকল প্রতিষ্ঠান লেনদেনকৃত ব্যাংকসমূহের যেকোন একটি ব্যাংকের মাধ্যমে আবেদন করতে পারবে।

গ্রাহককে ঋণ প্রদানের পর ত্রৈমাসিক ভিত্তিতে(মার্চ, জুন, সেপ্টেম্বর ও ডিসেম্বর) সুদ গ্রহণ করা হবে পরবর্তী মাসের ১০ তারিখের মধ্যে। এই সময়ের মধ্যে পরিশোধিত হলে সরকার বাকি ৪ শতাংশ ভর্তুকি দিবে।

আরও পড়ুনঃ আইসিইউ থাকা সত্বেও ব্যবহার হচ্ছে না