বন্ধ ইভ্যালীর ওয়্যার হাউস?(ভিডিওসহ)

সামাজিক যোগাযোগ মাধ্যমে গত কয়েক ঘন্টায় ইভ্যালী অফিস বন্ধ হয়ে যাবার নিউজ টি মোটামুটি খুব ভালো ভাবেই ছড়িয়েছে। সেই সাথে এখন যুক্ত হয়েছে ওয়্যারহাউস ও বন্ধ হবার বিষয়টি। ওয়্যারহাউস বন্ধ হবার বিষয়টি আমরা সরাসরি করা ভিডিও থেকে দেখে নেবো। কিন্তু তার আগে কিছু পড়াশুনা দরকার। নয়তো; চিলে কাক নিয়েছে শুনে কানে হাত দিয়ে চিলের পেছনে দৌড়ানো জাতি হিসেবেই আমরা চিহ্নিত হয়ে থাকবো। বন্ধ ইভ্যালীর ওয়্যার হাউস?(ভিডিওসহ)

ই-ভ্যালীর ব্যবসাটা আমার কাছে কিন্তু খারাপ মনে হয় না। এর উদ্যোক্তাকেও খুব অবিচল মনে হচ্ছে। ব্যবসায়ীক ঈর্ষা থেকে ই-ভ্যালীর বিরুদ্ধে মিডিয়া ট্রায়াল হচ্ছে কিনা সেটা খাতিয়ে দেখা প্রয়োজন। প্রথম আলো ই-ভ্যলীর বিরুদ্ধে লেখালেখিতে নেতৃত্ব দিচ্ছে। পত্রিকাটির মালিক ট্রান্সকম গ্রুপ। এই ট্রান্সকম গ্রুপের প্রধান ব্যবসা কিন্তু ইলেকট্রনিক সামগ্রীর ব্যবসা। ই-ভ্যালীর ডিসকাউন্ট অফারে প্রধান বিক্রিত সামগ্রী ইলেকট্রনিক পন্য। ই-ভ্যালী যে পন্য ডিসকাউন্ট দেয় সেগুলো ট্রান্সকম গ্রুপের শো-রুমে দ্বিগুনেরও বেশী দাম। সুতরাং ই-ভ্যালীর সাথে তাদের ব্যবসা মার খাওয়ার একটা সংযোগ তো আছেই।

আরও পড়ুন: [ মুখে “আমাজন” মনে বিষ, ইভ্যালীর ডিসকাউন্ট নিস ! – Voktakantho ]

এছাড়াও আমাদের মনে আছে হলমার্কের কথা। লোন নেবার সময়ের এবং কেলেংকারী প্রকাশ পরের প্রথম আলোর চেহারা আমাদের প্রতিনিয়ত পাঠকের মনে থাকার কথা। এগুলো হয়ত জটিল হিসাব। এত কিছুর পরও ই-ভ্যালীর মালিক কিন্তু পালিয়ে যান নি। তিনি বেশ আত্মবিশ্বাসের সাথেই কথা বলছেন। ইন্টারেষ্টিং কিন্তু বিষয়টা।

কাজই ইভ্যালীকে অপপ্রচার কিংবা কর্পোরেট রাজনীতিতে ফেলে দিয়ে মেরে না ফেলে একটু সাসটেইনেবল বিজনেস মডেল তৈরী করার মতো সময় দিন । দেশে ইকমার্স রেগুলেটরি বডিতে যারা আছেন তাদেরকে বুঝানোর দায়িত্ব অবশ্য ইভ্যালীর, যে তাদের মডেলটা কী । তারা কী করে তাদের গ্রাহকদের লগ্নি ফেরত দেবে, তারা কিভাবে টিকে থাকবে । বর্তমানে তারা যে ডেপিসিটে আছে সেটা কিভাবে তারা পুরণ করবে, তাদের আরওআই প্ল্যান কি, তাদেরকে কারা অর্থায়ন করবে, ইত্যাদি ।
এবার এখানে গিয়ে দেখে আসুন আসলে কিভাবে বন্ধ হচ্ছে ইভ্যালীর ওয়্যারহাউস।

লেখক: হাসান বিন মাহমুদ, ফ্রিল্যান্স কন্সালটেন্ট, ঢাকা।

https://www.facebook.com/anik.khandoker/videos/920080211907521

মতামত কলামের লেখা পাঠকের নিজস্ব মতামত।

এর মাধ্যমে ভোক্তাকন্ঠের নিজস্ব মতামত প্রতিফলিত হয় না বরং মতামতের জন্য লেখক এককভাবে দায়ী।

ডিসক্লেইমার(Disclaimer)