খাদ্য সহায়তায় ২৫০কোটি টাকা বরাদ্দ

ঈদ পরবর্তী লকডাউনে দেশজুড়ে করোনায় ক্ষতিগ্রস্ত দরিদ্রদের খাদ্য সহায়তা দেওয়ার জন্য খাদ্য এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়কে ২৫০কোটি টাকা বরাদ্দ দিয়েছে অর্থ বিভাগ। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উভয় মন্ত্রণালয়কে চিঠি দিয়েছেন অর্থ বিভাগের সিনিয়র সচিব আবদুর রউফ তালুকদার। খাদ্য সহায়তায় ২৫০কোটি টাকা বরাদ্দ

নাম প্রকাশ না করার শর্তে অর্থ বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, করোনার সংক্রমণ এবং মৃত্যুর হার কমাতে ২৩ জুলাই থেকে পরবর্তী দুই সপ্তাহের জন‌্য লকডাউনের উদ্যোগ নিচ্ছে সরকার। এ লকডাউন চলাকালে স্বল্প আয়ের মানুষদের যাতে খাদ্য সংকটে ভুগতে না হয়, সেজন‌্য অর্থ বরাদ্দ দেওয়া হচ্ছে।

এ বিষয়ে খাদ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, মন্ত্রণালয়ের পক্ষ থেকে খাদ্য বিতরণ কর্মসূচির বিষয়ে জেলা-উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

স্বল্প আয়ের মানুষকে খাদ‌্য সহায়তা দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ জুলাই থেকে ৭ আগস্ট পর্যন্ত সারা দেশে খোলা বাজারে পণ‌্য বিক্রির জন্য ৮১৩টি বিশেষ কেন্দ্র স্থাপনের জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দের ঘোষণা দিয়েছেন। এ কর্মসূচির আওতায় প্রায় ২০ হাজার টন চাল এবং ১৪ হাজার টন আটা বিতরণ করা হবে।

পাশাপাশি খাদ্য সহায়তার জন্য জেলা প্রশাসক কার্যালয়গুলোর অনুকূলে বিশেষ খাদ্য সহায়তা প্রকল্পের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। কারণ, সাধারণ লোকজন ৩৩৩ নম্বরে ডায়াল করে খাবার সহায়তা চাইতে পারে।