২৫ টাকার ইঞ্জেকশন ৫০০ টাকায় বিক্রি, অভিযোগকারী পুরস্কৃত

রাজশাহী, ১ আগস্ট বৃহস্পতিবারঃ মাত্র ২৫ টাকার ইঞ্জেকশনের মূল্য ৫০০ টাকা রাখায় রাজশাহীর আমানা হাসপাতালকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল মারুফের বরাতে জানা গেছে, রাজশাহীর বাঘা উপজেলার বাসিন্দা মাইনুল হক সম্প্রতি এক আত্মীয়ের অপারেশন করিয়েছেন নগরীর লক্ষ্মীপুর ঝাউতলা মোড় এলাকায় অবস্থিত বেসরকারী আমানা হাসপাতালে। এসময়  অপারেশনের রোগীর জন্য হাসপাতাল কর্তৃপক্ষ (Ephidin 25mg) একটি ইঞ্জেকশনের মূল্য হিসেবে গ্রহণ করে ৫০০টাকা। মাইনুল হক এক হাজার টাকায় দুটি ইঞ্জেকশন ক্রয় করেছিলেন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল মারুফের থেকে জরিমানার ২৫ শতাংস অর্থ গ্রহণ করছেন ভুক্তভোগী মাইনুল হক

হাসপাতালের বাইরের ফার্মেসিতে ওই ইনজেকশনের দাম মাত্র ২৫ টাকা করে। অভিযোগ জানালেও হাসপাতাল কর্তৃপক্ষ তা আমলে না নেয়ায়, গত সোমবার তিনি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে লিখিত অভিযোগ করেন। অভিযোগের পরই আমানা হাসপাতাল কর্তৃপক্ষকে তলব করা হয়। শুনানিতে ২৫ টাকার ইঞ্জেকশন ৫০০ টাকায দরে বিক্রির অভিযোগ প্রমাণিত হওয়ায় আমানা হাসপাতাল লিমিটেডকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০ ধারা অনুযায়ী ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী আদায়কৃত জরিমানার শতকরা ২৫ শতাংশ অভিযোগকারীকে প্রদান করা হয়েছে। বাকি ৭৫ শতাংশ সরকারি কোষাগারে জমা দেয়া হয়েছে।