লকডাউনে অস্থিতিশীল কাঁচা বাজার

লকডাউনের প্রভাব পড়তে শুরু করেছে রাজধানীর কাঁচা বাজারগুলোতে। এ কয়দিন বাজারে সবজির দাম কিছুটা স্থিতিশীল দেখা গেলেও এখন প্রতিটি সবজির দাম বেড়েছে বহুগুণ। ঈদের আগেও বাজারে কাঁচা মরিচের কেজি ছিল ৪০ টাকা। দাম বেড়ে বর্তমানে কাঁচা মরিচের কেজি এসে দাঁড়িয়েছে ১০০ টাকায়। শুধু কাঁচামরিচ নয় অন্যান্য সবজির দামও বাড়তি বলে জানিয়েছেন সাধারণ ক্রেতারা।

ঈদের মাত্র দুইদিন আগে মঙ্গলবার (২০ জুলাই) যে কাঁচা মরিচ ৪০ থেকে ৫০ টাকা কেজিতে বিক্রি হয়েছে, সেই মরিচ আজ (২৩ জুলাই) বিক্রি হচ্ছে ১০০ টাকায়।

রাজধানী ঢাকার এলাকাভিত্তিক কাঁচা বাজারগুলোতে দেখা গেছে বেগুন প্রতি কেজি খুচরা বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়, পেঁপে ৪০ থেকে ৫০ টাকা, গাজর ১০০ থেকে ১২০ টাকায়, শশা ৮০ টাকা, টমেটো ১৪০ থেকে ১৬০ টাকা, পটল ৬০ টাকা, বরবটি ৫০ থেকে ৬০ টাকা, ঢেঁড়শ ৫০ টাকা, করলা ৮০ টাকা, ঝিঙ্গা ৫০ টাকা, কাঁকরোল ৬০ টাকায়।এছাড়াও ঈদের আগে লালশাক, কলমি শাক, কচু শাকের আঁটি ছিল ১০ টাকা করে। সেই আঁটি এসে দাঁড়িয়েছে এখন ২০ টাকায়। এছাড়াও মাছের বাজারেও দাম বাড়তি বলে জানিয়েছে ক্রেতারা।

শহরের বিভিন্ন বাজার ঘুরে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, ঈদের আগের দিন পর্যন্ত দাম স্বাভাবিক ছিল। কিন্তু শুক্রবার (২৩ জুলাই) লকডাউন শুরু হওয়ায় পাইকারি বাজারে প্রত্যেকটি সবজির দাম প্রায় দ্বিগুণ হয়েছে। তাই খুচরা বিক্রেতারা অনেকটা নিরুপায় হয়েই চড়া দামে সবজি বিক্রি করছে। তারা আরও জানান, দেশের বিভিন্ন জায়গা থেকেই সবজির গাড়িগুলো এসে পৌঁছাতে পারে নি। চাহিদা প্রায় আগের মতো থাকার পরেও যোগানে ঘাটতি হওয়ার দাম বৃদ্ধি পেয়েছে। তবে তারা আশাবাদী কয়েকদিনের মধ্যে দাম কমে আসবে।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ রোধে শুক্রবার (২৩ জুলাই) সকাল ৬টা থেকে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ শুরু হয়েছে। যা চলবে আগামী ৫ আগস্ট দিনগত রাত ১২টা পর্যন্ত। বিধিনিষেধের প্রথম দিনে রাজধানীর রাজপথ ফাঁকা দেখা গেছে।