বুয়েট থেকে এবার নামমাত্র মূল্যে মিলবে অক্সিজেন

হাই ফ্লো ন্যাজাল ক্যানোলার জন্য যেখানে খরচ হয় ২ থেকে ৫ লাখ টাকা, সেখানে বুয়েটের আবিষ্কৃত অক্সিজেট এর উৎপাদন খরচ মাত্র ২০-২৫ হাজার টাকা। বুয়েট থেকে এবার নামমাত্র মূল্যে মিলবে অক্সিজেন

বুয়েট উদ্ভাবিত অক্সিজেট প্রায় একমাস আগেই ব্যবহারযোগ্য করে তোলার পরেও ঔষধ প্রশাসন অধিদপ্তরের নিয়মের জটিলতায় এবং উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলির অসহযোগিতার কারণে অনুমোদন পায়নি এতদিন। বুয়েটের বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. তওফিক হাসানের নেতৃত্বে ‘অক্সিজেট’ নামে একটি ডিভাইস তৈরি করেন।

বুধবার রাতে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করান ঔষধ প্রশাসন অধিদপ্তরের মুখপাত্র মোহাম্মদ সালাউদ্দিন ও ডিভাইসটির উদ্ভাবক বুয়েট শিক্ষক ড. তওফিক হাসান। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আবেদন করার ফলে  স্বল্প পরিসরে অনুমোদন পাওয়ার কথা জানান সহকারী অধ্যাপক ড. তওফিক হাসান।

বেডেই ৬০ লিটার পর্যন্ত হাই ফ্লো অক্সিজেন দেয়া সম্ভব এই ‘অক্সিজেট’ এর’ মধ্যমে। এই যন্ত্র কোনো বিদ্যুৎশক্তি ছাড়াই অক্সিজেন সিলিন্ডার বা হাসপাতালে অক্সিজেন লাইনের সঙ্গে যুক্ত করে হাই-ফ্লো নেইজল ক্যানোলার বিকল্প হিসেবে ব্যবহার করা যায়। এই যন্ত্রটি ব্যবহার কৌশল সহজ এবং অ্যাম্বুলেন্সসহ বিভিন্ন স্থানে সহজে বহনযোগ্য। বুয়েট থেকে এবার নামমাত্র মূল্যে মিলবে অক্সিজেন

ভোক্তাকণ্ঠে কিভাবে অভিযোগ করবেন
দায়ের করা অভিযোগ অবশ্যই লিখিত হতে হবে। ফ্যাক্স, ই-মেইল, ওয়েবসাইট ইত্যাদি ইলেকট্রনিক মাধ্যমে বা অন্য কোনো উপায়ে অভিযোগ দিতে হবে।
অভিযোগের সঙ্গে পণ্য বা সেবা ক্রয়ের রসিদ সংযুক্ত করতে হবে। অভিযোগকারী তাঁর পূর্ণাঙ্গ নাম,ঠিকানা,ফোন,ই-মেইল ঠিকানা এবং পেশা উল্লেখ করবেন।


আরও পড়ুন: সাড়ে ছয় ঘন্টা ডিউটি টাইম থাকলেও ডাক্তাররা অবস্থান করেন ৩০ মিনিট – Voktakantho