কৃষক বাঁচলে দেশ বাঁচবে, আমরা হব স্বনির্ভর (৩য় পর্ব)

আমাদের দেশে এখন অর্গানিক চাষাবাদ হচ্ছে না। যাহা পৃথিবীর অনেক জায়গায় সচরাচর দেখা যায় না। আমি সেদিন লন্ডনের একটি কৃষি খামার এলাকায় কিছু কৃষি কাজ করেছিলাম। কারন আমার ভাগিনা শাহ আলাউর রহমান সে দেশের একজন শিক্ষিত সফল সবজি চাষী যিনি এ ব্যাপারে অনেক দেশেই পরিচিত। তিনি এই কাজ করে জাতীয়ভাবে এবং স্থানীয় বিভিন্ন কমিউনিটির কাছে পুরস্কৃত হয়েছে।

১৯৯০ সাল থেকে ১০ একর কৃষি জমি লিজ নিয়ে তিনি সবজি ও ফল উৎপাদন করেছেন। সেই সাথে লন্ডনের মাটিতে কৃষি উৎপাদনে পরিচয় করে দিয়েছেন। নিজের ছেলে মেয়েকে লন্ডনের মত জায়গায় দুটো ছেলে একটি মেয়েকে প্রাইভেট স্কুল, কলেজ ও ইউনিভার্সিটি’তে লেখাপড়া করিয়েছে এবং সমস্ত বিয়ের খরচ যোগ দিয়েছেন। অনেক পত্রিকা টেলিভিশন তাহারেই কাজকে স্বীকৃতি দিয়েছে।

কৃষক বাঁচলে দেশ বাঁচবে, আমরা হব স্বনির্ভর (৩য় পর্ব)

তিনি এখন বৃদ্ধ বয়সেও গত সপ্তাহে তার উৎপাদিত এক কার্টুন পেয়ারা আমার জন্য বাংলাদেশে পাঠিয়েছেন। অনেকেই তাঁকে অনুসরণ এবং অনুকরণ করেছেন। আমরা সহজেই বুঝতে পারি অর্গানিক খাদ্যের কত চাহিদা। সুতরাং আমরা অর্গানিক খাদ্য প্রস্তুত করে নিজেরা একদিকে রোগ মুক্তি পায় অন্যদিকে স্বাবলম্বী হতে পারি।

আমি একজন কৃষকের ছেলে হিসেবে বলতে পারি, আমাদের কৃষি খাতকে যদি শক্তিশালী করতে পারি তাহলে যে কোন অবস্থায় আমাদের দেশের পরিবারের সকল সদস্যকে নিয়ে সুখী সমৃদ্ধশালী হতে পারি।

হাওড় অঞ্চলে চলতি বছরেও কৃষি খাতের অভাবনীয় ক্ষতি হয়েছে। যা গত দুইশত বছরের মধ্যে হয়নি। বছরের একমাত্র ফসল ও মাছ ধ্বংস হয়ে যায়। আল্লাহ সবই করেন, সবই দেখেন আবার সকলকেই বাঁচিয়ে রাখেন এবং সকলের আহারের ব্যবস্থা করে।

মনে মনে চিন্তা করি, সরকার কেন গ্রামের উন্নয়ন শহর এলাকার সাথে প্রতিযোগিতামূলকভাবে করছে না। কৃষক খাদ্য উৎপাদন করায় দেশের সকলেই ভাগ করে খাবার পান। যদি কৃষক কোনো একদিন হঠাৎ এ কাজ ছেড়ে দিয়ে অন্য কোন খাতে চলে যান তাহলে খাদ্য সারাদেশ কিভাবে চলবে। যেমন হাওর এলাকার খাদ্য সংকটের কারণে অনাহারে দিন কাটানোর ফলে ছেলেমেয়েদের  স্কুলে পাঠানো যাচ্ছে না। যে কারণে দেশে খাদ্যের দাম বেড়েছে। কিন্তু এমন দুর্দিনে ভোট শিকারিরা তাদের কাছে ভোটের নাম করে তাদের বাড়িতে গিয়ে সভা কেউ কেউ সমাবেশ করছেন ও তাদের প্রার্থীতার জন্য জনগণকে বোঝাচ্ছে।

[চারটি পর্বের আজ তৃতীয় পর্ব]

২য় পর্ব দেখতে এখানে ক্লিক করুনঃ কৃষক বাঁচলে দেশ বাঁচবে, আমরা হব স্বনির্ভর (২য় পর্ব)

১ম পর্ব দেখতে এখানে ক্লিক করুনঃ কৃষক বাঁচলে দেশ বাঁচবে, আমরা হব স্বনির্ভর (১ম পর্ব)

চতুর্থ পর্বের জন্য চোখ রাখুন: বিশেষ রচনা Archives – Voktakantho

লেখকঃ

জামিল চৌধুরী

সভাপতি,

ক্যাব, সিলেট জেলা শাখা

Related posts:

প্রানের অলটাইম চকো ভ্যানিলা বনে বিষাক্ত সরীসৃপ!
সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইনের খসড়া অনুমোদন মন্ত্রিসভায়
হিলিতে কমলো পেঁয়াজের দাম, রমজানে মিলবে স্বস্তি।
রাজধানীর ১৭ প্রতিষ্ঠানকে জরিমানার পাশাপাশি শ্রমজীবীদের ৫ হাজার মাস্ক বিতরণ
নিরাপত্তার অযুহাত,  স্কলারশিপ থেকে  বাংলাদেশকে বাদ দিলো যুক্তরাষ্ট্র
১১ হাজার ৭৬৯ জন শিক্ষক নিয়োগের সুপারিশ
খাদ্যে ট্রান্স ফ্যাটের উচ্চমাত্রা, ঝুকিতে বাংলাদেশ
আগামী প্রজন্মের জন্য সাহসী পদক্ষেপ নিতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান
ঘন কুয়াশা, পাটুরিয়া-দৌলতদিয়া ফেরি চলাচল ব্যাহত
পদ্মা সেতু ঘিরে সমন্বিত যোগাযোগ ব্যবস্থা তৈরি হচ্ছেঃ নৌ পরিবহন প্রতিমন্ত্রী