১৬ বছর বয়সীদের এনআইডি দেওয়ার সিদ্ধান্ত

২৩ অগাস্ট নির্বাচন ভবনে ৮৪ তম সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে এবং এ সভা থেকে ১৬ বছর বয়সীদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার সিদ্ধান্ত আসতে পারে ।

সভায় ১৬ বছর বয়সীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার লক্ষ্যে তথ্য নিতে চায় ইসি। এ এজেন্ডা অনুমোদন হলে ১৬ বছরের যে কেউ সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে নতুন ভোটারের জন্য আবেদন করতে পারবে এবং বায়োমেট্রিক শেষ হলেই নাগরিকদের এনআইডি দেওয়া হবে।

সর্বশেষ ২০১৯ সালে নাগরিকদের তথ্য সংগ্রহ করেছিল নির্বাচন কমিশন। ২০১৯ সালে সংগৃহীত তথ্য থেকে ২০২০ সালে ৬৭ লাখ ৫৮ হাজার ৮২৫ জন এবং ২০২১ সালে ১৪ লাখ ৬৫ হাজার ৪৬ জন নাগরিকের তথ্য চূড়ান্ত ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

করোনার টিকাদান কর্মসূচি নির্বিঘ্ন রাখার অংশ হিসেবে ইসি নাগরিকদের এনআইডি দেওয়ার আওতা বাড়িয়েছে। সরাসরির পাশাপাশি অনলাইন সেবার পরিধিও বাড়িয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এরই ধারাবাহিকতায় বিদ্যমান ১৮ বছরের স্থলে বয়স ২ বছর কমিয়ে ১৬ বছর বয়সীদের এনআইডি দেওয়ার উদ্যোগ নিতে যাচ্ছে ইসি।

সংশ্লিষ্ট সূত্রে জানান যায়, ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণকারী নাগরিকদের নিবন্ধন কার্যক্রমের জন্য ২ মাসব্যাপী তথ্য সংগ্রহ করতে চায়। এক্ষেত্রে তারা সম্ভাব্য সময় হিসেবে আগামী নভেম্বর ও ডিসেম্বর মাসকে বিবেচনায় রেখেছে।

আরো সংবাদ দেখুন: টাকা পেয়েই ক্রেতাকে ব্লক, কচ্ছপ গতিতে ডেলিভারি দিচ্ছে REDXদারাজের পণ্যে গুণগত মানের নিশ্চয়তা নেই, Transcom Electronics এর বিরুদ্ধে ক্রেতা হয়রানির অভিযোগ, ই-অরেঞ্জের মালিকদের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা, যাত্রী সুবিধার্থে চলবে আরও ৩৬ জোড়া ট্রেন, অবশেষে লাপাত্তা ই-অরেঞ্জ অনলাইন শপ

ভোক্তাকণ্ঠ a