ই-কমার্স প্রতিষ্ঠান নিজস্ব ব্যাংকে পণ্যের মূল্য নি‌তে পার‌বে না

২৯ আগস্ট বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এক জরুরি নির্দেশনা দেওয়া হয় ই-কমার্স প্রতিষ্ঠান গুলোকে। ই-কমার্স প্রতিষ্ঠান গুলো এখন থেকে আর গ্রাহকের কাছ থে‌কে পণ্য বা সেবার অগ্রিম মূল্য সরাসরি নিজস্ব ব্যাংক হিসাবে নি‌তে পার‌বে না।

বিভিন্ন ঝুঁকি বিবেচনায় যথাযথ তদারকি নিশ্চিত ক‌রে লেনদেনের জন্য ব্যাংকগু‌লো‌কে নি‌র্দেশ দি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক।

সরকারের নির্দেশনা অমান্য করে ডিজিটাল ই-কমার্স প্রতিষ্ঠান গুলো কোম্পানি বা কোম্পানিসংশ্লিষ্ট ব্যক্তিদের ব্যাংক হিসাবে পণ্য ও সেবামূল্যের অগ্রিম অর্থ সরাসরি জমা বা গ্রহণ করা যাবে না।

সরকারের জারি করা ‘ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১’ এবং ‘বাংলাদেশ ব্যাংকের জারি করা নির্দেশনা’ এড়ানোর উদ্দেশ্যে কিছু সংখ্যক ডিজিটাল কমার্স প্রতিষ্ঠান নিজস্ব ব্যাংক হিসাবে গ্রাহকদের থেকে পণ্য ও সেবামূল্যের অগ্রিম অর্থ সরাসরি গ্রহণ করছে। তাই ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে লেনদেনের ক্ষেত্রে নতুন নির্দেশনা দি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, -কমার্স প্রতিষ্ঠানের হিসাব পরিচালনার ক্ষেত্রে প্রদত্ত ট্রানজেকশন প্রোফাইলের যৌক্তিকতা যাচাই-বাছাই কর‌তে হ‌বে। পাশাপা‌শি লেনদেনের বৈশিষ্ট্য বিশ্লেষণ ও সামগ্রিক ঝুঁকি বিবেচনায় নিয়ে যথাযথ তদারকি নিশ্চিত করে লেনদেন পরিচালনা করতে ব্যাংকগু‌লো‌কে নি‌র্দেশ দেওয়া হ‌য়ে‌ছে। এ নির্দেশাবলী অবিলম্বে কার্যকর হবে।

ক্রম বিকাশমান ডিজিটাল কমার্সের মূল্য পরিশোধে ব্যাংক, পিএসও এবং ই-ওয়ালেট ব্যবহার করা হচ্ছে। সম্প্রতি দেখা যাচ্ছে, গ্রাহকের কাছ থেকে অর্থ নিয়েও অনেক ক্ষেত্রেই পণ্য পেতে বিলম্ব হচ্ছে বা পণ্য পাচ্ছেন না। বিধায় গ্রাহক ও পরিশোধ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহ ঝুঁকির মধ্যে পড়ছে যা ডিজিটাল কমার্স সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের ওপর জনগণের আস্থার সংকট তৈরি করছে। এই পরিস্থিতিতে গত ২৪ জুন বাণিজ্য মন্ত্রণালয়ে ই-কমার্স ব্যবসা নিয়ে একটি বৈঠক হয়। সেখানে সিদ্ধান্ত হয়, পণ্য ডেলিভারির আগে টাকা পাবে না ইভ্যালির মতো ই-কমার্স প্রতিষ্ঠান।

আরো সংবাদ দেখুন: দারাজের পণ্যে গুণগত মানের নিশ্চয়তা নেই, ই-অরেঞ্জের মালিকদের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা, যাত্রী সুবিধার্থে চলবে আরও ৩৬ জোড়া ট্রেন, অবশেষে লাপাত্তা ই-অরেঞ্জ অনলাইন শপ

ভোক্তাকণ্ঠ কারাগারে ই-অরেঞ্জের মালিক