অক্টোবরে বাংলাদেশ-ভারত সচিব পর্যায়ের বৈঠক

অক্টোবরে বাংলাদেশ-ভারত সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বৈঠকে দু’দেশের মধ্যকার রোডস অ্যান্ড কাস্টমস, স্থল ও নৌবন্দরের সুযোগ-সুবিধাসহ অনেক বিষয়ের সমাধান হবে বলে জানান তিনি।

বুধবার (৮ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে ভারতীয় ডেপুটি হাইকমিশনার ড. বিনয় জর্জের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

ডেপুটি হাইকমিশনারের সঙ্গে আলোচনা প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, ডেপুটি হাইকমিশনার দুই মাস আগে জয়েন করেছেন। মুলত সৌজন্য সাক্ষাতের জন্য এসেছেন। আমাদের মন্ত্রণালয়ের সঙ্গে অনেকগুলো বিষয়ে জড়িত আছে।

বিশেষ করে ল্যান্ডপোর্ট এবং নৌবন্দর। তারা যে আমাদের মোংলা ও চট্টগ্রাম বন্দরে ট্রানজিট ব্যবহার করবে সে বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, আলোচনায় আমাদের স্থলবন্দরের সুযোগ-সুবিধা বাড়ানোর জন্য আমরা কী কী কাজ করতে পারি, কী কাজ হচ্ছে সেগুলো প্রাধান্য পেয়েছে।

আমাদের চিটাগাং থেকে একটা ট্রায়াল হয়েছিলো এখন সেটা বন্ধ আছে। এছাড়া আমাদের রোডস ও কাস্টমসের বিষয় আলোচনা হয়েছে। আগামী মাসের প্রথম সপ্তাহে দু’দেশের সচিব পর্যায়ে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। আশা করছি, সেখানে এসব বিষয়ের সমাধান হবে।

তিনি বলেন, আসন্ন ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) নির্বাচনে বাংলাদেশ ‘সি’ ক্যাটাগরিতে অংশ নেবে। সেই নির্বাচনে ভারতের সমর্থনের জন্য ডেপুটি হাইকমিশনারকে অবহিত করে সমর্থন চাওয়া হয়েছে।