ইটের সঠিক মাপ নিশ্চিতে ডিসিদের অনুরোধ

রাস্তা ও ভবন নির্মাণের ক্ষেত্রে ব্যবহৃত ইটের মাপ নিশ্চিত করার জন্য সব জেলা প্রশাসককে (ডিসি) নির্দেশনা দেওয়া হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশীদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি অনুরোধপত্র সম্প্রতি স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিবের কাছে পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, বর্তমান বাজারে প্রচলিত ইটের সাইজ স্ট্যান্ডার্ড সাইজের চেয়ে অধিকাংশ ক্ষেত্রে ছোট। সঠিক সাইজের ইট তৈরি হচ্ছে না বা পাওয়া যাচ্ছে না বিধায় নানা রকমের সমস্যা হচ্ছে।

‘স্ট্যান্ডার্ড সাইজের ইট প্রাপ্তির লক্ষ্যে সব জেলা প্রশাসককে নির্দেশনা দেওয়ার’ বিষয়ক অনুরোধপত্রে বলা হয়, এলজিইডিতে রাস্তা ও ভবন নির্মাণের ক্ষেত্রে ব্যবহৃত নির্মাণসামগ্রীর মধ্যে ইট অন্যতম। প্রতি বছর এলজিইডি’তে প্রচুর পরিমাণ ইট ব্যবহৃত হয়ে থাকে।

বিএসটিআই এবং অন্যান্য আর্ন্তজাতিক সংস্থার পরিমাপ অনুসারে স্ট্যান্ডার্ড ইটের সাইজ দৈঘ্য ২৪ সেন্টিমিটার (৯ দশমিক ৫ ইঞ্চি) প্রস্থ ১১ দশমিক ৫ সেন্টিমিটার (৪ দশমিক ৫ ইঞ্চি) এবং পুরুত্ব ৭ সেন্টিমিটার (২ দশমিক ৭৫ ইঞ্চি)।

ইটের সাইজ ছোট হওয়ায় ৫ ইঞ্চি ও ১০ ইঞ্চি পুরুত্বের দেওয়াল নির্মাণের ক্ষেত্রে সঠিক পুরুত্ব রাখা যায় না। প্রতি ১০০ ঘনফুট খোয়া তৈরির জন্য স্ট্যান্ডার্ড সাইজের ৮৫০টি ইট প্রয়োজন হয়; সাইজ ছোট হওয়ায় বাস্তবে ৮৫০ ইটের পরিবর্তে প্রায় ১০০০টি ইট প্রয়োজন হচ্ছে। ইটের এইচবিবি রাস্তা তৈরিতে ইটের সাইজ ছোট হওয়ায় বেশি পরিমাণ ইট প্রয়োজন হচ্ছে। এসব কারণে ঠিকাদারদের সঙ্গে তদারকীর দায়িত্বে নিয়োজিত প্রকৌশলীদের দ্বন্দ্ব হচ্ছে এবং উন্নয়নমূলক কাজের মান ঠিক রাখা কঠিন হয়ে পড়ছে।

অনুরোধপত্রে আরও বলা হয়েছে, দেশের পল্লী অবকাঠামোসহ সব উন্নয়নমূলক কাজের গুণগতমান ঠিক রাখার স্বার্থে ইটের সঠিক সাইজ (৯.৫”x৪.৫”x২.৭৫”) নিশ্চিতকরণে সব জেলা প্রশাসককে এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।