ইভ্যালির সম্পত্তি দায়-দেনার পর্যালোচনা আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ইভ্যালি তিন দফায় তাদের সম্পত্তি দায়-দেনা ইত্যাদির বিবরণ বাণিজ্য মন্ত্রণালয়ে জমা দিয়েছে। এগুলোর সত্যতা যাচাই ও পরবর্তী সিদ্ধান্ত নিতে আজ (১৪ সেপ্টেম্বর) বৈঠক ডেকেছে বাণিজ্য মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ইভ্যালীর কাররণে বিপুল সংখ্যক গ্রাহক ও ব্যবসা প্রতিষ্ঠানকে আর্থিক ক্ষতির শিকার করতে পারে বলে বাণিজ্য মন্ত্রণালয়ের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়।

বহুল আলোচিত-সমালোচিত ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির ব্যবসা পদ্ধতি ও গ্রাহক ভোগান্তি কারণে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কেন আইনি ব্যবস্থা নেওয়া হবে না, সে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

নোটিশে ইভ্যালির আর্থিক অসঙ্গতির বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে ব্যাখ্যা চাওয়া হলেও তাতে সন্তুষ্ট হতে পারেনি মন্ত্রণালয়।

এর আগে এর প্রতিবেদনে, গ্রাহকদের কাছে ইভ্যালির ২১৩ কোটি ৯৪ লাখ ৬৫০ টাকা দায় থাকার তথ্য উঠে আসে। এ পরিমাণ অর্থ গ্রাহকদের থেকে অগ্রিম নিয়েও তার বিনিময়ে অর্ডার করা পণ্য বা কোনো রিফান্ড দেয়নি আলোচিত ই-কমার্স কোম্পানিটি।

একইসময়,পণ্য সরবরাহক মার্চেন্টের কাছে প্রতিষ্ঠানের দায় ১৮৯ কোটি ৮৫ লাখ ৯৫ হাজার ৩৫৪ টাকা।

বিপুল এ দায়ের বিপরীতে কোম্পানিটির মোট সম্পদ মাত্র ৯১ কোটি ৬৯ লাখ ৪২ হাজার ৮৪৬ টাকা। আর চলতি মূলধন মাত্র ৬৫ কোটি ১৭ লাখ ৮৩ হাজার ৭৩৬ টাকা।