৬০ মেগাহার্জ তরঙ্গ পেলো টেলিটক, ডিসেম্বরে ৫ জি নিলাম

৬০ মেগাহার্জ তরঙ্গ পেলো টেলিটক, ডিসেম্বরে ফাইভ-জি নিলাম

ভোক্তাকণ্ঠ ডেস্ক

ফাইভ-জি সেবা চালু করতে তরঙ্গ (স্পেক্ট্রাম) বরাদ্দ পেয়েছে রাষ্ট্রায়ত্ত টেলিকম প্রতিষ্ঠান টেলিটক। তরঙ্গ ডিসেম্বরে নিলাম অনুষ্ঠিত হবে।

প্রতিষ্ঠানটি তরঙ্গ বরাদ্দ পেতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে আবেদন করলে সর্বশেষ কমিশন বৈঠকে (২৫৪তম) টেলিটকের অনুকূলে ৩ দশমিক ৫ গিগাহার্জ ব্যান্ডে (৩৩৪০-৩৪০০ মেগাহার্জ) ৬০ মেগাহার্জ তরঙ্গ শর্ত সাপেক্ষে বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত হয়।

প্রসঙ্গত, ২০১৮ সালের ২১ ফেব্রুয়ারি গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও এয়ারটেল দেশে ফোর-জি সেবা চালু করে। তারও প্রায় ১০ মাস পরে টেলিটক সীমিত পরিসরে (রাজধানীকেন্দ্রিক) ফোর-জি সেবা চালু করে।

জানা যায়, বর্তমান সরকার নির্বাচনী ইশতেহার-২০১৮’ র লক্ষ্য ও পরিকল্পনা অনুযায়ী দেশব্যাপী ২০২১-২০২৩ সালের মধ্যে ফাইভ-জি সেবা চালু করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি বছরের ২ জুন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা টেলিটককে ঢাকা শহরে পরীক্ষামূলকভাবে ফাইভ-জি চালু করতে ৪০ থেকে ৬০ মেগাহার্জ তরঙ্গ বরাদ্দ দিতে নির্দেশ দেন।

পরবর্তী সময়ে বিটিআরসির স্পেক্ট্রাম বিভাগ আয়োজিত এক বৈঠকে টেলিটককে শর্ত সাপেক্ষে ৬০ মেগাহার্জ তরঙ্গ ফেরতযোগ্য মর্মে বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী টেলিটককে আনুষ্ঠানিকভাবে বিটিআরসিতে আবেদন করতে বলা হয়। টেলিটক গত ১৭ আগস্ট ৩ দশমিক ৫ গিগাহার্জ ব্যান্ডে ১০০ মেগাহার্জ তরঙ্গ বরাদ্দ চেয়ে আবেদন করে।

আবেদনে ১০০ মেগাহার্জ তরঙ্গ বরাদ্দের প্রয়োজন, সময়, নেটওয়ার্ক পরিকল্পনা ও প্রাসঙ্গিক বিষয়ে পূর্ণাঙ্গ কোনও দলিলপত্র সংযুক্ত না করায় ৬০ মেগাহার্জ তরঙ্গ বরাদ্দের সিদ্ধান্ত হয়।

জানা যায়, এর আগে ৩ দশমিক ৫ গিগাহার্জ ব্যান্ডে বাংলাদেশ পুলিশের অনুকূলে ৩০ মেগাহার্জ (৩৩৭০-৩৪০০) তরঙ্গ বরাদ্দ দেওয়া হয়েছে যা ফাইভ-জি সেবার জন্য নির্বাচিত তরঙ্গ ব্যান্ডের আওতাভুক্ত।

টেলিটকের ফাইভ-জি তরঙ্গ বরাদ্দর বিষয়ে জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, টেলিটককে ৬০ মেগাহার্জ তরঙ্গ বরাদ্দ দেওয়া হয়েছে।
টেলিটক নিজেদের উদ্যোগে রাজধানীর গুরুত্বপূর্ণ ৫টি এলাকায় (সাইট) প্রাথমিকভাবে ফাইভ-জি সেবা চালু করবে। পরবর্তীকালে একটি ছোট প্রকল্পের আওতায় ঢাকাকেন্দ্রিক ২০০টি সাইটে এই সেবা চালু করা হবে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী জানিয়েছেন, দেশে ফাইভ-জির জন্য তরঙ্গ রয়েছে ৪৬০ মেগাহার্জ। টেলিটককে দেওয়ার পরে আরও থাকবে ৪০০ মেগাহার্জ তরঙ্গ। আগামী ডিসেম্বরের মধ্যে ফাইভজির নিলাম আয়োজন করা হবে।