ই-কমার্সে শৃঙ্খলা আনতে ১৬ সদস্যের কমিটি গঠন

ভোক্তাকণ্ঠ ডেস্ক

ই-কমার্স খাতে শৃঙ্খলা আনতে অথরিটি গঠন, ডিজিটাল কমার্স আইন প্রণয়নসহ প্রয়োজনীয় সুপারিশমালা তৈরির জন্য ১৬ সদস্যের কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

সোমবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

কমিটিতে মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের মহাপরিচালক এবং আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য (আইআইটি) অনুবিভাগের অতিরিক্ত সচিব এএইচএম সফিকুজ্জামানকে কমিটির আহ্বায়ক করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান বলেন, ‘ই কমার্স খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে কমিটি কাজ করবে। বর্তমান অবস্থা থেকে উত্তরণের করণীয় নির্ধারণে কমিটি আগামী ১৫ দিনের মধ্যে সুপারিশ করবে।

পাশাপাশি কমিটি বিধিমালা অনুসারে নতুন করে আইন প্রণয়ন ও অথরিটি গঠনে কাজ করবে।’

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা-২০২০ (সর্বশেষ, সংশোধিত) এর পরিশিষ্ট-১ এর উল্লিখিত কর্মপরিকল্পনার নির্দেশনা অনুযায়ী, ডিজিটাল কমার্স সংক্রান্ত যাবতীয় কার্যক্রম তথা ডিজিটাল কমার্সের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য সংঘটন, লেনদেন সৃষ্ট ভোক্তা বা বিক্রেতা অসন্তোষ, প্রযুক্তিগত সমস্যা নিরসনে সদস্যের সমন্বয়ে একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে।

কমিটিতে আহ্বায়কের পাশাপাশি অন্যান্য প্রতিষ্ঠানের একজন করে প্রতিনিধি সদস্য হিসেবে থাকবেন। এসব প্রতিষ্ঠান হলো- তথ্য ও প্রযুক্তি বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের অর্থ ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, স্থানীয় সরকার ও সমবায় বিভাগ, বাংলাদেশ পুলিশ, সাইবার ক্রাইম ইন্টেলিজেন্স শাখা, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), বাংলাদেশ ব্যাংক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন, এটুআই ও বেসিস এবং ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি বা সাধারণ সম্পাদক।

কমিটির সদস্য সচিব হিসেবে থাকবেন বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের একজন উপ-সচিব।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, গঠিত কমিটি বাণিজ্য মন্ত্রণালয়কে সময়ে সময়ে কারিগরি বিষয়ে পরামর্শ দেবে। প্রতি মাসে একবার বা যখন প্রয়োজন হয় তখনই কমিটি সভা আহ্বান করতে পারবে। কমিটি প্রয়োজন মনে করলে যেকোনো মন্ত্রণালয়, বিভাগ বা দফতর থেকে প্রয়োজনীয় সংখ্যক কর্মকর্তাকে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করতে পারবে।