তথ্যপ্রযুক্তিতে সাড়ে ৫ কোটি ডলার বিনিয়োগ করবে ৯ প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

তথ্যপ্রযুক্তি খাতে ৯টি প্রতিষ্ঠান সাড়ে ৫ কোটি ডলার বিনিয়োগ করবে। এর জন্য ৭টি  প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু হাইটেক সিটি এবং যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে দুইটি কোম্পানিকে প্লট বরাদ্দ দিয়েছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আনুষ্ঠানিকভাবে এই দুই প্রতিষ্ঠানের কাছে জমি হস্তান্তরের চুক্তি সই হয়েছে। অনুষ্ঠানে প্রধান ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

চুক্তিতে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ডা. বিকর্ণ কুমার ঘোষ ও ৯টি কোম্পানির প্রধানরা সই করেন। অনুষ্ঠানে হালিমা টেলিকমকে বেসরকারি সফটওয়্যার টেকনোলজি পার্ক ঘোষণার অনুমতিপত্রও আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির জ্ঞান নিয়ে একটি আধুনিক সমাজ গড়ে উঠেছে। তৈরি পোশাক খাত নিয়ে আমাদের গর্ব রয়েছে। সেখানে সস্তা শ্রম ছিল। কিন্তু তথ্যপ্রযুক্তির এই খাতে সস্তা শ্রমে চলবে না সেক্ষেত্রে আমরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে দক্ষ জনবল তৈরিতে কাজ করে যাচ্ছি।

মন্ত্রী বলেন, আপনাদের কারখানায় অনেক পণ্য উৎপাদন হচ্ছে। কিন্তু আপনাদের মান নিয়ে সচেতন থাকতে হবে। আজ এখানে যারা চুক্তি বদ্ধ হলেন, সবাইকে আমাদের অভিনন্দন। আপনারা কাজ করুন। কারণ বেসরকারি খাত নিয়ে আমাদের আগাতে হবে। আমাদের বিনিয়োগকরারীদের নিরাপত্তা দিতে হবে। সেটা দেওয়ার ব্যবস্থা আমরা করব।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের জাতীয় জীবনে ২০২১ সাল খুব গুরুত্বপূর্ণ। এই সালে আমরা প্রধানমন্ত্রীর পরিকল্পনা সফল বাস্তবায়ন করেছি। আমরা মহামারির মধ্যেও যেভাবে অর্থনীতির চাকা সচল রেখেছি, তার কৃতিত্ব প্রধানমন্ত্রীর। এই ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন জাতীর জনক। কিন্তু তিনি তার স্বপ্ন পূরণের সুযোগ পাননি। তার সেই স্বপ্ন পূরণে নিরলস কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে জানানো হয়, চুক্তির আওতায় আগামী ৪০ বছরের জন্য বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, টেকনোমিডিয়া লিমিটেড, ড্যাফোডিল কম্পিউটারস লিমিটেড, সেলট্রোন ইলেকট্রো ম্যানুফ্যাকচারিং সার্ভিস লিমিটেড, উল্কাসেমি প্রাইভেট লিমিটেড, ম্যাকটেল লিমিটেড ও চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন এবং শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে যশোর রেডডট ডিজিটাল ও ফেলিসিটি বিগ ডাটা লিমিটেড প্রতিষ্ঠানগুলো বিনিয়োগের সুযোগ পেল।