পাইকারী ও খুচরা বাজারে ভোক্তা অধিদপ্তরের অভিযান

বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক আজ (০৭ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার) ঢাকাসহ সারাদেশে অভিযান /তদারকি কার্যক্রম পরিচালিত হয়।
   
ঢাকা মহানগরীর উত্তর বাড্ডা, মধ্যবাড্ডা, ফার্মগেট এলাকায় অধিদপ্তরের ৪টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে বাজারে পেঁয়াজ, চিনি,ভোজ্যতেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য, পণ্য ক্রয়-বিক্রয় রসিদ, পণ্যের মূল্য তালিকা পরিবীক্ষণ করা হয়। এসময় ন্যায্যমূল্যে পেঁয়াজসহ অন্যান্য নিত্যপণ্য বিক্রয়ের জন্য ব্যবসায়ীদের সতর্ক করা হয়।
  
পাশাপাশি সুপারশপ, রেস্টুরেন্ট, বেকারী এবং ফার্মেসীতে অভিযান পরিচালনা করে আমদানীকারকের তথ্যবিহীন অননুমোদিত পণ্য ও ঔষধ সংরক্ষণ, মেয়াদোত্তীর্ণ খাদ্যপণ্য ও ঔষধ সংরক্ষণ, মোড়কজাতকরন বিধি লংঘন, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যপণ্য তৈরি ও সংরক্ষণসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৪টি প্রতিষ্ঠানকে ১,২০,০০০/- জরিমানা করা হয়।
  
ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের ৩৫টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৮৫টি প্রতিষ্ঠানকে ৫,৬৪,০০০/- (পাঁচ লক্ষ চৌষট্টি হাজার) টাকা জরিমানা করা হয়।
আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।
এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা পেঁয়াজসহ অন্যান্য নিত্যপণ্যের দাম ভোক্তা সহনীয় পর্যায়ে রাখার জন্য ব্যবসায়ীদের আহবান জানান। নিত্যপণ্যের মূল্য সহনীয় রাখতে পাইকারী ও খুচরা বাজারে অধিদপ্তরের অভিযান /তদারকি অব্যাহত থাকবে বলেও তিনি জানান।