ডালের দর বাড়ছে বাজারে

অনলাইন ডেস্ক: ডালের দাম বাজারে বাড়তে শুরু করেছে। জানা যায় অস্ট্রেলিয়ার দাবানলের কারণেই ডালের দরের উর্ধ্বগতি। বাংলাদেশ ডাল আমদানি করে অস্ট্রেলিয়া এবং কানাডা থেকে আর বর্তমানে অস্ট্রেলিয়া জ্বলছে দাবানলে তারই আচঁ লাগছে বাংলাদেশে।


মসুর ডাল নিত্যপ্রয়োজনীয় পণ্যগুলোর একটি চাহিদার প্রায় অর্ধেক আমদানি করতে হয়। বাণিজ্য মন্ত্রণালয়রে এক প্রতিবেদন অনুযায়ী, দেশে বছরে মসুর ডালের চাহদিা ৫ লাখ টনের মতো। ২০১৮-১৯ র্অথবছরে মসুর ডাল আমদানি হয়েছে ২ লাখ ৬১ হাজার টন। দেশে উৎপাদিত হয়েছে ২ লাখ ৫১ হাজার টন। ফলে সরবরাহ চাহিদার চেয়ে বেশি ছিলো।


শুধু মসুর ডাল নয়, ব্যবসায়ীরা বলছেন, দেশে মুগ ডালের দাম প্রতি কেজি ২০ টাকা বেড়ে ১৪০ টাকায় উঠছে। আর অ্যাংকর ডালের দাম ৫ টাকার মতো বাড়ছে। এই প্রবণতা অবশ্য গত দেড় মাসের।
ব্যবসায়ীরা জানিয়েছেন, খুচরা বাজারে মোটা দানার মসুর ডালের দাম প্রতি কেজি ১০ থেকে ১৫ টাকা বেড়েছে। এ ডালই মূলত অস্ট্রেলিয়া ও কানাডা থেকে আসে বাজারে যা বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬৫ থেকে ৭০ টাকা।


সব মলিয়িে নতুন বছরের শুরুটি ভোক্তাদের জন্য মোটেও স্বস্তির হয়নি ২০১৯ সালের জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি নিয়ে কনজ্যুমারস অ্যাসোসয়িশেন অব বাংলাদশেরে (ক্যাব) একটি প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে পেঁয়াজ, রসুন, সবজিসহ বভিন্নি পণ্যের দাম চড়া ছিলো। কিন্তু চাল, ডাল, তেল ও চিনির দাম বেশ কম থাকার কারণে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধরি হার সাড়ে ৬ শতাংশের মধ্যে ছিলো। অবশ্য এই পণ্যগুলোর দামই এখন বাড়ছে, যা মানুষরে খরচ বাড়িয়ে দিচ্ছে।