বাণিজ্য মেলায় ভোক্তার অভিযোগ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর

অনলাইন ডেস্ক: শুরু হয়েছে আর্ন্তজাতিক বাণিজ্য মেলা। চলবে পুরো মাস জুড়ে। মেলায় বাণিজ্যিক সব স্টলের পাশাপাশি রয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অদিদপ্তরের স্টল। তারা ভোক্তাদের অধিকার আদায়ে সার্বক্ষণিক নজর রাখছে মেলায়।

১১ দিনে ভোক্তার কাছ থেকে পাঁচটি অভিযোগ এসেছে বাণিজ্যমেলায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কার্যালয়ে। এর মধ্যে ক্রেতা-বিক্রেতার মধ্যে নিষ্পত্তি হয়েছে চারটি এবং জরিমানা করা হয়েছে একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। এছাড়া অধিদপ্তর থেকে আটটি অভিযান পরিচালনা করে মোট ১১টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

ভোক্তা যেকোনো বিক্রেতার কাছ থেকে কোনোভাবে প্রতারিত হলেই এখানে অভিযোগ দিতে পারবেন। অভিযোগ সঠিক হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। জরিমানার ২৫ শতাংশ পেয়ে যান অভিযোগদাতা।

ভোক্তাদের কাছ থেকে মূল্য বেশি রাখা, মেয়াদোত্তীর্ণ পণ্য রাখাসহ বিভিন্ন কারণে মোট আটটি অভিযানে ১১টি প্রতিষ্ঠানকে ২৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে ধার্য করার চেয়ে বেশি দাম রাখায় একটি প্লাস্টিক কোম্পানিকে ১০ হাজার টাকা, মোড়কের গায়ে ওজন, মেয়াদ, উৎপাদনের তারিখ, ব্যবহারবিধি না থাকায় ২২ নম্বর ফরেন প্যাভিলিয়নকে দুই হাজার টাকা, ৩১ নম্বর কসমেটিক্স প্যাভিলিয়নকে দুই হাজার টাকা, নিউ কাশ্মীরি আচারকে এক হাজার টাকা, ৬৫ নম্বর প্যাভিলিয়নকে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে।  এছাড়া মূল্যতালিকা প্রদর্শন না করায় ৬৫ নম্বর প্যাভিলিয়নের একটি প্রতিষ্ঠানকে এক হাজার, স্টার কালেকশনকে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে।

কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ(ক্যাব) এর কল সেন্টার থেকে জানা যায় বাণিজ্য মেলা থেকে অভিযোগ বেশি আসছে না আর আসলেও তারা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে অবহিত করছেন।