মাছ-সবজির দাম নিম্নমূখী, বৃদ্ধি পাচ্ছে তেল, ডিম-মসলা

ভোক্তাকণ্ঠ প্রতিনিধি: গত সপ্তাহের চেয়ে সবজির দাম কিছুটা কম বাজারে। সবজিভেদে বিক্রি হচ্ছে ৫-১০ টাকা কমে। মাছ গত সপ্তাহের চেয়ে ২০-৩০ টাকা কমে পাওয়া যাচ্ছে। অপরদিকে বৃদ্ধি পাচ্ছে ভোজ্যতেল, ডিম ও কিছু মসলার দাম।
গতকাল রাজধানীর কারওয়ান বাজার, শুক্রাবাদ বাজার, খিলগাঁও বাজার, ফকিরাপুল ও কমলাপুর বাজারে এমন চিত্র দেখা যায়।


সপ্তাহের ব্যবধানে এসব বাজারে কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা পর্যন্ত কমে প্রতিকেজি গাজর বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, বেগুন ৩৫ থেকে ৮০ টাকা, নতুন আলু ৩০ থেকে ৪০ টাকা, পটোল বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, ঝিঙা-ধুন্দল ৫০ থেকে ৬০ টাকা, করলা ৪০ থেকে ৫০ টাকা, টমেটো ৪০ থেকে ৬০ টাকা, শসা ৪০ থেকে ৬০ টাকা, শিম (কালো) বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, শিম (সাদা) ৩০ থেকে ৪০ টাকা, পেঁপে ২০ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে।
আবার দফায় দফায় বাড়ছে এলাচির দাম। এক মাসের ব্যবধানে দ্বিগুণ এবং বছরের ব্যবধানে চারগুণ দাম বেড়েছে। আর এক সপ্তাহের মধ্যে কেজিতে বেড়েছে এক হাজার টাকার ওপরে। ভালো মানের এক কেজি এলাচ কিনতে এখন ছয় হাজার টাকা গুনতে হচ্ছে।


বাজারে প্রতিকেজি ব্রয়লার ১২০ থেকে ১২৫ টাকা, সোনালি ২৬০ থেকে ২৬০ কেজি দরে বিক্রি হচ্ছে। গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৫০ টাকা, খাসি ৭৮০ টাকা, বকরি ছাগল ৭২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
বেশি দামে বিক্রি হচ্ছে ভোজ্যতেল। সবচেয়ে বেশি বেড়েছে খোলা সয়াবিন তেলের দাম। বোতলজাত সয়াবিন তেল লিটারে বেড়েছে ৫ টাকা। খোলা সয়াবিন (লাল) ১৫ টাকা বেড়ে বর্তমানে বিক্রি হচ্ছে ৯৫ টাকা লিটার, খোলা সাদা সয়াবিন ১০ টাকা বেড়ে তা বিক্রি হচ্ছে ৯০ টাকা লিটারে। এছাড়া প্রতি ডজন লাল ডিমে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১০৫ টাকায়, ১০ টাকা বেড়ে হাঁসের ডিম বিক্রি হচ্ছে ১৬০ টাকা, মুরগি ১৫৫ টাকায়। অন্যদিকে
অপরিবর্তিত আছে চাল, আদা, রসুন, সরিষার তেল, দারুচিনির দাম।