৫০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে টোয়েন্টিফোর টিকেটি: সিআইডি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

প্লেনের টিকিট বিক্রির নামে প্রতারণা করে ভ্রমণপিপাসুদের প্রায় ৫০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে অনলাইন ট্রাভেল এজেন্সি টোয়েন্টিফোর টিকেটি ডট কমের (www.24tkt.com)।

সোমবার (১১ অক্টোবর) দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডির সাইবার টিমের অতিরিক্ত ডিআইজি কামরুল আহসান।

এর আগে টোয়েন্টিফোর টিকেটি ডট কমের বোর্ড অব ডিরেক্টরের একজন সদস্যকে রোববার (১০ অক্টোবর) গ্রেফতার করেছে সিআইডির সাইবার পুলিশ সেন্টারের একটি টিম।  এছাড়াও মো. রাকিবুল হাসান নামে প্রতিষ্ঠানটির একজন পরিচালককেও গ্রেফতার করেছে সাইবার পুলিশ। তাদের  জিজ্ঞাসাবাদে এসব তথ্য জানাগেছে বলেও জানায় সিআইডি।

অতিরিক্ত ডিআইজি কামরুল আহসান বলেন, ২০১৯ সালের মে মাসে অনলাইন টিকিটিং এজেন্সি টোয়েন্টিফোর টিকেটি ডটকম যাত্রা গুরু করে। গ্রেফতার দুই আসামি ফেসবুক ও ওয়েবসাইটে মিথ্যা তথ্য প্রচার করে অর্থ আত্মসাৎ ও ডিজিটাল প্রতারণা করেছেন। প্রাথমিক তদন্তে জানা গেছে, এ পর্যন্ত তারা প্রতারণার মাধ্যমে প্রায় ৫০ কোটি টাকা আত্মসাৎ করেছে।

সিআইডি জানায়, সাধারণত এয়ারলাইন্সগুলো টিকিটের নির্ধারিত মূল্যে ৭ শতাংশ ছাড় দিয়ে থাকে। সেখানে ‘২৪টিকেটি ডটকম’ ছাড় দিত ১২ শতাংশ। এ ছাড়ের কারণে অনেক এজেন্ট তাদের কাছ থেকে টিকিট কিনে গ্রাহকদের কাছে বিক্রি করত। তাদের টিকিট নিয়ে গ্রাহক বিমানবন্দরে এসে জানতে পারেন, টিকিটটি বিক্রি হয়নি।

এদিকে রোববার বিকেলে আইডি খোলা এবং আয়ের নানা প্রলোভন দেখিয়ে গ্রাহকের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে রিং আইডির অন্যতম এজেন্ট মো. রেদোয়ান রহমানকে (২২) গ্রেফতার করেছে সিআইডি।

তার বিষয়ে অতিরিক্ত ডিআইজি কামরুল আহসান বলেন, জিজ্ঞাসাবাদে সে জানায়, ২০১৮ সাল থেকে রিং আইডিতে ইউজার হিসেবে কাজ শুরু করে রেদোয়ান। গত সাত/আট মাস আগে রিং আইডিতে এজেন্ট হিসেবে নিয়োগ পায়। তখন থেকেই ছয় শতাধিক আইডি বিক্রি করে এক কোটির বেশি টাকা আত্মসাৎ করেছে বলে জানা গেছে।