সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযান

বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক আজ (১১ অক্টোবর ২০২১, সোমবার) ঢাকাসহ সারাদেশে নিত্যপণ্যের বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান /তদারকি কার্যক্রম পরিচালিত হয়।

   

ঢাকা মহানগরীসহ সারাদেশে অধিদপ্তরের ৩২টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে বাজারে পেঁয়াজ, আদা,রসুন, চিনি,ভোজ্যতেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য, পণ্য ক্রয়-বিক্রয় রসিদ, পণ্যের মূল্য তালিকা পরিবীক্ষণ করা হয়। এসময় বাজারে ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রয়, পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ সংরক্ষণ, মূল্য তালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের হ্যান্ডমাইকে সতর্ক করা হয়।

   

পাশাপাশি সুপারশপ, ডিপার্টমেন্টাল স্টোর, রেস্টুরেন্ট এবং ফার্মেসীতে অভিযান পরিচালনা করে আমদানীকারকের তথ্যবিহীন অননুমোদিত পণ্য ও ঔষধ সংরক্ষণ, মেয়াদোত্তীর্ণ খাদ্যপণ্য ও ঔষধ সংরক্ষণ, মোড়কজাতকরন বিধি লংঘন, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যপণ্য তৈরি ও সংরক্ষণসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৮১টি প্রতিষ্ঠানকে ৪,৪৫,০০০/- (চার লক্ষ পঁয়তাল্লিশ হাজার) টাকা জরিমানা করা হয়।

   

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।

 

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা জানান সারাদেশে অধিদপ্তরের মনিটরিং টিম কর্তৃক পেঁয়াজসহ অন্যান্য নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে অভিযান এবং সচেতনতা কার্যক্রম পরিচালনা অব্যাহত রেখেছে। ব্যবসায়ীদের আইন মেনে নীতি -নৈতিকতা বজায় রেখে ব্যবসা পরিচালনার আহবান জানান তিনি।