কোটি ছাড়ালো করোনার নমুনা পরীক্ষা

দেশে করোনাভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষা এক কোটি ছাড়িয়েছে। বুধবার (১৩ অক্টোবর) পর্যন্ত রাজধানীসহ সারাদেশে ৮২৮টি ল্যাবরেটরিতে মোট ১ কোটি ২০ হাজার ৬৯৭টি নমুনা পরীক্ষা করা হয়। এসব নমুনা পরীক্ষায় ১৫ লাখ ৬৪ হাজার ১৯ জন করোনা রোগী শনাক্ত হয়।

মোট নমুনা পরীক্ষার মধ্যে সরকারি ল্যাবরেটরিতে ৭৩ লাখ ৪৯ হাজার ৭৩৯টি ও বেসরকারি ল্যাবরেটরিতে ২৬ লাখ ৭০ হাজার ৯৫৮টি নমুনা পরীক্ষা করা হয়।

বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা পরিস্থিতি সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

দেশে গত বছর অর্থাৎ ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। তার আগে ২০১৯ সালের ডিসেম্বরে বিশ্বে করোনার সংক্রমণ দেখা দিলে ফেব্রুয়ারি থেকে সীমিত পরিসরে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) আরটি-পিসিআর ল্যাবরেটরিতে করোনা নমুনা পরীক্ষা শুরু হয়। পরবর্তীতে রাজধানীসহ সারাদেশে সরকারি-বেসরকারি পর্যায়ে আরটি-পিসিআর, জিন এক্সপার্ট এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব স্থাপন করা হয়। এতে করোনার নমুনা সংগ্রহ ও শনাক্তের কার্যক্রম অনেক বৃদ্ধি পায়।

বর্তমানে ১৪৯টি আরটি-পিসিআর, ৫৬টি জিন এক্সপার্ট এবং ৬২৩টি র‌্যাপিড এন্টিজেন ল্যাবরেটরিতে করোনা শনাক্তে নমুনা পরীক্ষা হচ্ছে।