নিত্যপণ্যের পাইকারী আড়তে ভোক্তা অধিদপ্তরের তদারকি

বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক আজ (১৩ অক্টোবর ২০২১, বুধবার) ঢাকাসহ সারাদেশে নিত্যপণ্যের বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান /তদারকি কার্যক্রম পরিচালিত হয়।

     

ঢাকা মহানগরীর শ্যামবাজারে পেঁয়াজের পাইকারী আড়তে অভিযান পরিচালনা করে পেঁয়াজের আমদানী মূল্যের কাগজপত্র এবং ক্রয় রসিদ সংরক্ষণ না করায় ৪টি পেঁয়াজের আড়তকে ৭০,০০০/- জরিমানা করা হয়। এসময় বাজারে ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রয়, পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ সংরক্ষণ, মূল্য তালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের হ্যান্ডমাইকে সতর্ক করা হয়।

     

ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের ৩৫টি টিম কর্তৃক বিভিন্ন নিত্যপণ্যের বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৮৯টি প্রতিষ্ঠানকে ৭,৬৫,০০০/-( সাত লক্ষ পঁয়ষট্টি হাজার) টাকা জরিমানা করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা জানান সারাদেশে অধিদপ্তরের মনিটরিং টিম পেঁয়াজসহ অন্যান্য নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে অভিযান এবং সচেতনতা কার্যক্রম পরিচালনা অব্যাহত রেখেছে। পেঁয়াজসহ অন্যান্য নিত্যপণ্যের দাম নিয়ে কোন অসাধু ব্যবসায়ী কারসাজি করলে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি জানান।