বাণিজ্য মেলায় ভোক্তা অধিদপ্তরের বাজার ও সচেতনতামূলক অভিযান

অনলাইন ডেস্ক: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রায় শেষ দিকে। মেলায় পুরো মাসজুড়ে ভোক্তার অধিকার আদায়ে তৎপর ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল মেলায় বাজার অভিযানের পাশাপশি সচেতনতা অভিযানও পরিচালনা করেন তারা।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের সার্বিক নির্দেশনায় ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ভোক্তা স্বার্থ রক্ষায় তদারকিমূলক অভিযান পরিচালিত হয়। এসময় কয়েকটি প্রতিষ্ঠানকে ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য ও নকল পণ্য বিক্রয়ের অপরাধে ভোক্তা-অধিকার আইনে জরিমানা আরোপ ও আদায় করা হয়। এসময় সার্বিক সহযোগিতা প্রদান করেন মেলায় নিয়োজিত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দ।

অভিযান শেষে ‘সচেতনতাই গড়ে তুলবে নকল ও ভেজালের বিরুদ্ধে প্রতিরোধ’ প্রতিপাদ্যকে সামনে রেখে ভোক্তাদের মাঝে সচেতনতা অভিযান পরিচারনা করেন ভোক্তা অধিদপ্তর। মেলায় আগত ভোক্তা সাধারণের মাঝে ক্যালেন্ডার ও লিফলেট বিতরণ করেন তারা।

ভোক্তাবান্ধব ও ব্যবসায়ীবান্ধব অধিদপ্তর গড়ে তোলার লক্ষ্যে বাণিজ্যমেলায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পক্ষ হতে সবাইকে সচেতন করে একটি কার্যকর পরিবেশ তৈরি করে খাদ্য-পণ্য নকল ও ভেজালমুক্ত করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। একইসাথে গ্রাহক হয়রানী প্রতিরোধে সদা তৎপর অধিদপ্তরের কর্মকর্তাগণ। মহাপরিচালক মহোদয়ের সার্বিক নির্দেশনায় প্রতিদিন আগত ভোক্তাগণকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর হতে প্রকাশিত ২০২০ সালের ক্যালেন্ডার বিতরণ করা হচ্ছে।

উল্লেখ্য, মেলা প্রাঙ্গণে কোন পণ্য বা সেবা ক্রয় করে প্রতারিত হলে মেলা প্রাঙ্গণে অবস্থিত জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করুন এছাড়াও অভিযোগ করতে পারেন ‘ভোক্তা অভিযোগ কেন্দ্র’ কল সেন্টারে।