২৮০ বিচারক পাচ্ছেন মেডিয়েশন সনদ 

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মেডিয়েশন বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত সারাদেশের ২৮০ জন বিচারককে সনদ দেবেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এ সনদ আগামী ২৩ অক্টোবর দেওয়া হবে।

শনিবার (১৬ অক্টোবর) বিমসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ জন্য হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে সভাপতিত্ব করবেন আন্তর্জাতিক মেডিয়েশন অ্যাডওয়ার্ড প্রাপ্ত আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী। স্বাগত বক্তব্য রাখবেন বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির (বিমস) চেয়ারম্যান অ্যাডভোকেট এস এন গোস্বামী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সনদ দেওয়া অনুষ্ঠানে আরও বক্তব্য রাখবেন ভারতের সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি কুরিয়ান জোসেফ, জম্মু-কাশ্মীরের সাবেক প্রধান বিচারপতি গীতা মিতাল, জাতিসংঘের অম্বুডসম্যান ড. কেভিন বেরি ব্রাউন, সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান, সিনিয়র জেলা ও দায়রা জজ ফজলে খোদা মোহাম্মদ নাজির, সিনিয়র জেলা ও দায়রা জজ জয়শ্রী সমাদ্দার ও বাংলাদেশ ইন্ডিয়া মেডিয়েটর্স ফোরামের চেয়ারম্যান জর্জ যিশু ফিদা ভিক্টর।

করোনাকালীন বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির (বিমস) সহযোগিতায় কয়েক ধাপে অধস্তন আদালতের বিচারকদের মেডিয়েশন বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। সারাদেশের বাছাইকরা মোট ২৮০ জন বিচারক এ প্রশিক্ষণ গ্রহণ করেন। আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী ও হাইকোর্ট বিভাগের বিচারপতি আহমেদ সোহেলসহ আন্তর্জাতিক মেডিয়েশন বিশেষজ্ঞরা এ প্রশিক্ষণ দিয়েছেন।