সবজির বাজারে ঊর্ধ্বগতি,  হতাশ ক্রেতারা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সব ধরনের সবজির চড়া দামে হতাশ ক্রেতারা। বেশির ভাগ সবজিই এখন কিনতে হচ্ছে প্রতিকেজি ৬০ টাকার ওপরে। এর মধ্যে আবার বেশি ব্যবহৃত কয়েকটি সবজির দাম ১০০ টাকারও বেশি। বিক্রেতারা বলছেন, সবজির দামের ঊর্ধ্বগতি আরও কিছুদিন থাকবে।

রাজধানীর বাসাবো এলাকার মাসদুর রহমান বলেন, কয়েকদিন ধরে বাজারে প্রতিটি সবজি অতিরিক্ত দামে বিক্রি হচ্ছে। এমন দামে আমাদের মতো সাধারণ ক্রেতারা খুবই হতাশ। আসলে হিসেব করে যারা চলে তাদের জন্য খুব খারাপ দিন যাচ্ছে এখন।

বাসাবো ওহাব কলোনীর বাসিন্দা আবির বলেন, আমরা দুজনেই গার্মেন্সে চাকরি করি। কানো দিন সকালে বাজার করি যেদিন সকালে বাজারো আসি সেদিন চাহিদা মতো পণ্য কিনতে পারি না। অফিস থেকে ফেরার  পথে ফুটপাথ থেকে রাতে কিছুটা কম দামে পন্য কিনতে টারলেও সমালে তা সম্ভব হয় না। এভাবে চলতে কষ্ট হচ্ছে। জানি না করে সব কিছুর দাম কমবে। মুরগির দাম ১৭০-১৮০ টাকা কেজি। এভাবে চলতে পারি না। আগে যেখানে ৬০-৭০ টাকার তরকারিতে দিন চলতো । এখন তা তনিতে লাগে ২০০ টাকা।

তিনি আরও বলেন, আয় বাড়েনি। বাসা ভাড়া, কারেন্ট, গ্যাস, পানি বিল তো আর কমেনি। প্রতিদিন আগের চেয়ে অতিরিক্ত দাম দিয়ে জিনিসপত্র কিনতে হচ্ছে।

রাজধানী ঢাকার বিভিন্ন বাজারে এখন প্রতিকেজি শিম ১০০ থেকে ১২০ টাকা, টমেটো ১০০ থেকে ১৪০ টাকা, গাজর ১০০ থেকে ১১০ টাকা, গোল বেগুন ১০০ থেকে ১১০ টাকা আর কাঁচা মরিচ ১৫০ থেকে ১৬০ টাকায় কিনতে হচ্ছে ক্রেতাদের।

এছাড়া বেগুন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা কেজিতে। বরবটি ৭০ থেকে ৮০ টাকা, করলা ৬০ থেকে ৭০ টাকা, মূলা ৬০ থেকে ৭০ টাকা, ঝিঙা ৬০ টাকা, শসা ৬০ থেকে ৭০ টাকা, ঢেঁড়স ৫০ থেকে ৬০ টাকা, পটল ৫০ থেকে ৬০ টাকা, ফুলকপি ছোট সাইজের প্রতি পিস ৫০ টাকা, বাঁধা কপি প্রতি পিস ৬০ টাকা প্রতি কেজিতে বিক্রি হচ্ছে।