পরিচ্ছন্নতা অভিযান গিয়ে  পানিতে  ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু!

আন্তর্জাতিক ডেস্ক

ইন্দোনেশিয়ায় নদীতে পরিচ্ছন্নতা অভিযান চালাতে গিয়ে পানিতে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। এসময় জীবিত উদ্ধার করা হয়েছে ১০ জনকে।

শনিবার (১৬ অক্টোবর) স্থানীয় প্রশাসন জানিয়েছে, ১৩ থেকে ১৫ বছর বয়সী ১৫০ শিক্ষার্থী  পশ্চিম জাভা প্রদেশে সিলেউয়ুর নদীর আবর্জনা অপসারণে অংশ নেয়। তাদের মধ্যে ২১ জন পানিতে পড়ে গেলে ১১ শিক্ষার্থী মারা যায়। আশঙ্কাজনক অবস্থায় দুইজন হাসপাতলে ভর্তি করা হয়েছে।

আল-জাজিরার খবরে বলা হয়, শিক্ষার্থীরা সবাই স্কাউট দলের সদস্য। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে আসে উদ্ধারকারী দল। দশজনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। উদ্ধার তৎপরতায় স্থানীয়রাও অংশ নেন। শুক্রবার রাতে উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়।

উদ্ধার অভিযানের প্রধান ডেডেন রিদওয়ানসায়াহ বলেন, যে শিশুরা ডুবেছিল তারা একে অপরের হাত ধরেছিল। তাদের একজন পিছলে গেল অন্যরা ধরতে গিয়ে সবাই ডুবে যায়।

ইন্দোনেশিয়ায় নভেম্বর মাসের শেষের দিকে বর্ষাকালে শিশু কিশোরদের নদীতে ভ্রমণ পুরোপুরি নিষিদ্ধ। কিন্তু দুর্যোগ প্রশমন সংস্থার আনুষ্ঠানিক সতর্কতার সত্বেও নদীতে পরিষ্কার অভিযানে যায় শিক্ষার্থীরা। তাদের কেউ লাইফ জ্যাকেট পরিহিত ছিল না।