অপরিছন্ন বাণিজ্য মেলা

নিজস্ব প্রতিবেদক: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার বিভিন্ন স্থান জুড়ে ময়লা আবর্জনার স্তূপ। শেষদিকে মেলায় মানুষের সমাগম যেমন বেশি অপরিছন্নতাও যেন তত বেশি। সাথে শব্দদূষণও হচ্ছে সমানতালে।

মেলা ঘুরে দেখা যায় যেখানে সেখানে পলিথিন, প্লাষ্টিক ও কাগজ পড়ে আছে। আবার কোথাও কোথাও জমে আছে পানি, সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা মেলা প্রাঙ্গণ থেকে রাতের মধ্যেই ময়লা-আবর্জনা পরিষ্কার করার কথা এবং রাতে পরিষ্কারও হচ্ছে বলে জানান সিটি কর্পোরেশনের পরিছন্নতাকর্মী ফারুক ইসলাম।

ফারুক ইসলাম ভোক্তাকণ্ঠকে বলেন, “আমাদের প্রায় তিন’শ লোক প্রতিদিন কাজ করে, আমরা রাতে সব পরিষ্কার করি কিন্তু দিনে মানুষ যেখানে সেখানে ময়লা ফেলে নোংরা করে যা আমাদের পক্ষে এতো মানুষের ভীড়ে দিনেই সব পরিষ্কার করা খুব কষ্ঠসাধ্য। তারপরও আমরা রাতদিন কাজ করছি মেলা পরিষ্কার রাখার জন্য।”

ছবিঃ নাসিব ইমতিয়াজ চৌধুরী

মেলার প্রায় প্রতিটা স্টলের সামনেই ডাস্টবিন রয়েছে। মেলার ওয়াকওয়ের প্রতিটা মোড়েও ডাস্টবিন বসানো হয়েছে। বিভিন্ন জায়গায় টানানো হয়েছে সচেতনামূলক ফেস্টুন। কাজ করছে কয়েকটি এনজিও তারপরও ক্রেতা-দর্শনার্থীরা যত্রতত্র ময়লা ফেলে পরিবেশ নোংরা করছে।

বিভিন্ন স্টলে উচ্চস্বরে গান, বিজ্ঞাপন বা একশো, একশো বলে চিৎকার মেলার আকর্ষণকে নষ্ট করছে। নাসিব নামে একজন বলেন, আন্তর্জাতিক মেলায় আসলাম না গুলিস্তান বাজারে আসলাম আমি সন্দিহান।” শুধু আবর্জনা আর শব্দদূষণ নয় রাস্তায় নিয়মিত পানি না দেয়ায় ধূলাবালিতে ক্রেতাদের ভোগান্তি পোহাতে হচ্ছে বলে অভিযোগ করেন এক স্টলের ম্যানেজার।