সচেতন ভোক্তা- নিশ্চিন্ত কেনাকাটা

ভোক্তাকণ্ঠ প্রতিবেদনঃ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নিয়মিত অভিযানে গতকাল জরিমানা করা হয় কয়েকটি প্রতিষ্ঠানকে।

অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের সার্বিক নির্দেশনায় উপপরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ারের তত্ত্বাবধানে সহকারী পরিচালক জনাব মোঃ আব্দুল জব্বার মন্ডল এর পরিচালনায় ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ভোক্তা স্বার্থ রক্ষায় তদারকিমূলক অভিযান পরিচালিত হয়। এসময় কয়েকটি প্রতিষ্ঠানকে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন ও খাদ্য সামগ্রীতে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ (কাপড়ের ব্যবহারিত রং) অপরাধে ভোক্তা-অধিকার আইনে জরিমানা করা হয়। সার্বিক সহযোগিতা প্রদান করেন মেলায় নিয়োজিত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দ।

অপরদিকে মেলায় ভোক্তাদের সচেতন করতে ভোক্তা অধিদপ্তরের সচেতনতামূলক কার্যক্রমও অব্যাহত রয়েছে। ” লংঘিত হলে ভোক্তার অধিকার অভিযোগ করলেই পাবেন প্রতিকার ” শীর্ষকপ্রতিপাদ্যকে সামনে রেখে ভোক্তাসাধারণকে আরও সচেতন করার লক্ষ্যে বাণিজ্যমেলায় আগত নারী -পুরুষ, শিশু- কিশোর, বৃদ্ধ- বণিতার মাঝে ক্যালেন্ডার বিতরণ করা হয়।

ভোক্তাবান্ধব ও ব্যবসায়ীবান্ধব অধিদপ্তর গড়ে তোলার লক্ষ্যে বাণিজ্যমেলায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পক্ষ হতে সবাইকে সচেতন করে একটি কার্যকর পরিবেশ তৈরি করে খাদ্য ও পণ্য নকল ও ভেজালমুক্ত করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে একইসাথে গ্রাহক হয়রানী প্রতিরোধে সদা তৎপর অধিদপ্তরের কর্মকর্তাগণ।
অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা মহোদয়ের সার্বিক নির্দেশনায় প্রতিদিন আগত ভোক্তাগণকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর  ‘সচেতন ভোক্তাই নিশ্চিন্ত কেনাকাটা’ স্লোগানে সচেতন করে আসছে।