আবারও আমদানি হবে পেঁয়াজ, কারওয়ান বাজারে অভিযান

অনলাইন ডেস্ক: পেঁয়াজ আবারও আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।  এদিকে রাজধানীর কারওয়ান বাজারে পেঁয়াজের আড়ত ও খুচরা বাজারে অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

পেঁয়াজের দর গত কয়েক সপ্তাহে নিম্নমূখী থাকায় পেঁয়াজ নিয়ে আলোচনাও কমে গেছে ভোক্তা মহলে। কিন্তু রাজধানীর বাজারে আবার পেঁয়াজের দাম বেড়েছে।  দেশি পেঁয়াজের কেজি ১৪০ থেকে ১৫০ টাকায় উঠেছে, যা এক সপ্তাহ আগে ১০০ টাকায় নেমেছিল।  এ ছাড়া আমদানি করা পেঁয়াজের দামও কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়েছে।

ভারত তাদের রপ্তানি নীতি সংশোধন করে পেঁয়াজকে রপ্তানি নিষিদ্ধ পণ্যের তালিকায় অন্তর্ভূক্ত করলে বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম বাড়তে শুরু করে, একপর্যায়ে তা ৩০০ টাকার কাছাকাছি গিয়ে পৌঁছে।  সরকার বাধ্য হয়ে কয়েকটি দেশ থেকে পেঁয়াজ আমদানি করে।  এরই মধ্যে দেশি পেঁয়াজ উঠতে শুরু করলে দাম কিছুটা কমে ১০০ টাকার মতো হয়েছিলো। 

দাম কমায় আমদানি বন্ধ ছিলো এতোদিন কিন্তু বর্তমানে দাম বৃদ্ধির পাওয়ায় আবারও পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার বলে সাংবাদিকদের জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
তিনি বলেন, ‘এবার রমজান উপলক্ষে ৩০ হাজার মেট্রিক টন পেঁয়াজ, ৩০ হাজার মেট্রিক টন তেল, বিপুল পরিমাণ ছোলা আর চিনি আমদানি করা হবে।  এসব সামগ্রী রমজান শুরুর ১৫ দিন আগে দেশে চলে আসবে।  ফলে কোনোও সমস্যা হবে না।’

এদিকে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর কারওয়ান বাজারে পেঁয়াজের আড়ত ও খুচরা বাজারে অভিযান পরিচালনা করে। অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের সার্বিক নির্দেশনায় ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে বাজার তদারকিমূলক অভিযান পরিচালিত হয়। এ সময় কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানকে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে ভোক্তা-অধিকার আইন, ২০০৯ অনুযায়ী জরিমানা করা হয়।