তথ্যপ্রযুক্তি খাতে পাঁচ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যে কাজ করছে সরকার

ভোক্তাকন্ঠ ডেস্ক

তথ্যপ্রযুক্তি খাতে পাঁচ বিলিয়ন বা ৫শ কোটি মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে সরকার। এজন্য স্কুল-কলেজে আইটি ল্যাব স্থাপন থেকে শুরু করে দেশের বিভিন্ন জায়গায় নির্মাণ হচ্ছে হাইটেক পার্ক। যদিও ফ্রিল্যান্সাররা কাজ করছেন নানা প্রতিকূলতা নিয়ে। ব্যাংক লোন পাচ্ছে না আইটিখাত।

অনলাইনে টাকা লেনদেনের সুরক্ষিত মাধ্যম পেপল আসেনি এখনো। আছে দক্ষ জনবলের অভাব। সংশ্লিষ্টরা দেশে নির্মাণাধীন হাইটেক বা সফটওয়্যার পার্কগুলোর কাজ দ্রুত শেষ করার পরামর্শ দিচ্ছেন। এছাড়া ইন্টারনেটের ধীরগতিকে রপ্তানি আয়ের বড় প্রতিবন্ধকতা বলে মনে করছেন অনেকে।

তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সূত্র জানায়, নবম জাতীয় সংসদ নির্বাচনের সময় বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণের ঘোষণা ছিল। ২০০৮ সালের ১২ ডিসেম্বর ঘোষিত সে নির্বাচনী ইশতেহার অনুযায়ী ক্ষমতায় এসে সরকার দেশের বিভিন্ন হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক, আইটি সেন্টার নির্মাণের উদ্যোগ নেয়। এছাড়া কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা শুরু করে শিক্ষার্থীদের প্রযুক্তি ব্যবহারের মধ্য দিয়ে শিল্প হিসেবে প্রযুক্তিকে কীভাবে গড়ে তোলা যায়, তারও একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেয় সরকার।

এ বিষয়ে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আইসিটি খাতে ১২ বছর আগে রপ্তানি আয় ছিল মাত্র ২৬ মিলিয়ন ডলার। আর এখন নীতিগত সহায়তা ও অবকাঠামোগত উন্নয়নের ফলে আইসিটি শিল্প থেকে ১ দশমিক ৩ বিলিয়ন ডলার রপ্তানি আয় করছে সরকার। এক্ষেত্রে সরকারের লক্ষ্য, ২০২৫ সালের মধ্যে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়।

‘২০০৮ সালে আওয়ামী লীগ সরকার নির্বাচিত হওয়ার পর ২০০৯ সালে সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্ব, পরামর্শ ও তত্ত্বাবধানে ধাপে ধাপে মানবসম্পদ উন্নয়নে ডিজিটাল সরকার ব্যবস্থা প্রণয়নে কাজ শুরু হয়। এর মাত্র ১২ বছরের মধ্যে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১২ কোটিতে উন্নীত করতে পেরেছি আমরা।’

তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) নির্বাহী কমিটির সভাপতি শাহিদ-উল-মুনীর বলেন, প্রথমত আমাদের দেশে সরকারি ও বেসরকারিভাবে যেসব সফটওয়্যার এবং বিপিও খাতে প্রকিউরমেন্ট হবে, এগুলোকে বেশি গুরুত্ব দিতে হবে। নিজের তৈরি আইটিপণ্য নিজের দেশে বিক্রি হলে সে অভিজ্ঞতা দিয়ে এক্সপোর্ট বাড়ানো যাবে। নিজের সক্ষমতার জায়গাটা নিজে আগে তৈরি করতে হয়। নিজেরা ব্যবহার করে বুঝতে হয়, এখানে কী সমস্যা। তাই সরকারকে আগে ইউজার হতে হবে। আমাদের ব্যাংকসহ অন্যদেরও ইউজার হতে হবে।

‘তবে আশার কথা হলো, আগে বেশিরভাগ ব্যাংকই বাইরের সফটওয়্যার ব্যবহার করতো, এখন কিন্তু অনেকাংশে লোকাল সফটওয়্যার চলে আসছে। লোকাল সফটওয়্যারও ভালো কাজ করছে। এভাবে সব ক্ষেত্রেই লোকাল পণ্যকে সরকার যদি গুরুত্ব দেয়, তবে সেগুলো রপ্তানির ক্ষেত্রেও ধীরে ধীরে বড় প্রভাব পড়বে।’

সূত্র জানায়, দেশে বর্তমানে সাড়ে পাঁচ লাখ আইটি ফ্রিল্যান্সার রয়েছেন। সফটওয়্যার শিল্পে রয়েছে তিন লাখ কর্মসংস্থান। বর্তমানে সফটওয়্যার খাতের যেসব পণ্য রপ্তানি হচ্ছে, এর মধ্যে ওয়েবসাইট তৈরি ও ডিজাইন, গেমস, মোবাইল অ্যাপস, ভিওআইপি অ্যাপ্লিকেশন, অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম, ডেটা অ্যান্ট্রি, গ্রাফিক ডিজাইন, প্রি-প্রেস, সাপোর্ট সেবা, ডিজিটাল ডিজাইন, রক্ষণাবেক্ষণ ও কাস্টমাইজড অ্যাপ্লিকেশন তৈরি অন্যতম।

এ বিষয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, এখনো আমাদের দক্ষ জনবলের ঘাটতি রয়েছে। আমাদের সক্ষমতা আছে, কিন্তু যথেষ্ট পরিমাণ দক্ষতা নেই। সরকার যদি সারাদেশে দ্রুতগতির ইন্টারনেট ছড়াতে পারে, তখন দেখা যাবে প্রত্যন্ত অঞ্চলের ছেলেমেয়েরাও তা ব্যবহার করে আউটসোর্সিংয়ের কাজ করতে পারছে। তবে এখানে একটি সমস্যা রয়েছে। ব্রডব্যান্ড ইন্টারনেটের আওতাটা এখনো অনেক কম। আর আমাদের যে সফটওয়্যার টেকনোলজি ও হাইটেক পার্কগুলো তৈরি হচ্ছে, সেগুলো তাড়াতাড়ি শেষ হলে সেখানেও দেশি-বিদেশি কোম্পানি কাজ শুরু করতে পারবে।

পেপল সম্পর্কে তিনি বলেন, পেপল এলে সবার জন্য সুবিধা হতো- এতে কোনো সন্দেহ নেই। যারা আউটসোর্সিংয়ের কাজ করছেন তারা পেপল ছাড়াও বেসিস থেকে ‘স্বাধীন’ কার্ডের মাধ্যমে টাকা আনতে পারেন। তবে পেপল এলে আরও সুবিধা হতো।

খবর: জাগো নিউজ