ব্যাংকের সেবা মূল্য তালিকা প্রদর্শন বাধ্যতামূলক

অনলাইন ডেস্ক: বাংলাদেশের সমস্ত ব্যাংক এখন থেকে প্রতিটা শাখায় ও প্রধান কার্যালয়ে তাদের সেবা মূল্যতালিকা প্রদর্শন করবে।  গত সপ্তাহে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপন জারির পর দেশে কার্যরত ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়।  এবং দ্রুত বাস্তবায়নের জন্য নির্দেশ দেয়া হয়।  এতে বলা হয়, কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী শিডিউল অব চার্জেস এর পূর্ণ তালিকা স্ব স্ব ব্যাংকের প্রধান কার্যালয় ও শাখাগুলোর দর্শনীয় স্থানে প্রদর্শন এবং ওয়েবসাইটে প্রকাশ করার বাধ্যবাধকতা রয়েছে।

ব্যাংকিং খাতে আমানত বৃদ্ধি এবং ক্ষুদ্র আমানতকারীদের ব্যাংকমুখী করার লক্ষ্যে সঞ্চয়ী ও চলতি আমানত হিসাবের বিপরীতে হিসাব পরিচালনা ফি হ্রাস করার কথা বলা হয়েছে এই প্রজ্ঞাপনের মাধ্যমে ।

সেবা মূল্য তালিকা না থাকায় প্রায়ই বিড়ম্বনা পোহাতে হয় গ্রাহকদের।  ব্যাংকের বর্তমান গ্রাহকসহ সম্ভাব্য গ্রাহকদের জানাতে বিভিন্ন হিসাব পরিচালনার জন্য হিসাব পরিচালনার ফি সংক্রান্ত তথ্য ব্যাংকের প্রধান কার্যালয়, সব শাখা, উপ-শাখা ও এজেন্ট ব্যাংকিং আউটলেটগুলোতে নোটিশ বোর্ডে প্রদর্শন এবং নির্দিষ্ট ওয়েবসাইটে প্রকাশ নিশ্চিত করার পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।