বাণিজ্য মন্ত্রণালয়ের বাজার অভিযান, পাঁচ প্রতিষ্ঠানকে জরিমানা

অনলাইন ডেস্ক: ঢাকার মোহাম্মাদপুর ও তেজগাঁও এলাকায় তদারকিমূলক অভিযান পরিচালনা করেন বাণিজ্য মন্ত্রণালয়ের মনিটরিং টিম। অভিযানে পাঁচটি প্রতিষ্ঠানে জরিমানা।

অভিযানটির নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল। এসময় তিনি ভোক্তা অধিকার আইন ২০০৯ এর ধারা নং ৩৮ ও ৫১ অনুযায়ী পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা ও মেয়াদ উত্তীর্ণ ঔষধ ক্রয় করায় পাঁচ প্রতিষ্ঠানকে মোট ২০ হাজার টাকা জরিমানা করেন।

অভিযানে উপরোক্ত ধারাগুলো অমাণ্য করার অপরাধে ইয়াছিন স্টোরকে এক হাজার, সোহাগ স্টোরকে এক হাজার, অপু জেনারেল স্টোরকে তিন হাজার, চাঁদপুর জেনারেল স্টোরকে পাঁচ হাজার এবং পটুয়াখালী ফার্মেসীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযান শেষে আব্দুল জাব্বার মন্ডল জানান, মোহাম্মাদপুর ও তেজগাঁও এলাকায় অভিযানকালীন সময়ে দেখা যায় সকল প্রতিষ্ঠানে মূল্য তালিকা প্রদর্শনের বিধান থাকলেও আদা, রসুন ও পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকনগুলোতে তা দৃশ্যমান স্থানে প্রদর্শন করছে না।এছাড়াও বেশ কিছু প্রতিষ্ঠান মেয়াদ উত্তীর্ণ ঔষধ, ডায়াপার ও সস বিক্রির উদ্দেশ্যে সংরক্ষণ করছে।

এ সময় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের সাথে উঠান বৈঠক করেন এবং জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।