গ্রাহকের অ্যাকাউন্টের নিরাপত্তায় কাজ করছে নগদ

ডাক বিভাগের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন বলেছেন, ‘নগদ’-এর কর্মকর্তারা গ্রাহকের অ্যাকাউন্টের নিরাপত্তা ও সুরক্ষার মান উন্নয়নে প্রতিনিয়ত নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তারা সংশ্লিষ্ট বিভিন্ন অপরাধ শনাক্তকরণ এবং যথাযথ পদক্ষেপ গ্রহণ করছেন। এই কর্মশালায় অনেক গুরুত্বপূর্ণ বিষয় ওঠে এসেছে, যা ভবিষ্যতে তাদের আরও বেশি আত্মবিশ্বাসী করে তুলবে।

মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসে অপরাধ শনাক্তকরণ, নিয়ন্ত্রণ ও প্রতিরোধে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ‘আইডেন্টিফিকেশন অ্যান্ড কন্ট্রোল অব মোবাইল ফাইন্যান্স রিলেটেড অর্গানাইজড ক্রাইম’ শীর্ষক এই কর্মশালার আয়োজন করে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। ডাক বিভাগের মহাপরিচালক প্রধান অতিথি হিসেবে কর্মশালায় উপস্থিত ছিলেন।

সোমবার (১ নভেম্বর) নগদের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে নগদ জানায়, সম্প্রতি রাজধানীর একটি হোটেলে দিনব্যাপী সচেতনতামূলক এই কর্মশালা আয়োজন করে ‘নগদ’-এর এক্সটারনাল অ্যাফেয়ার্স ডিভিশন। কর্মশালায় প্রধান পৃষ্ঠপোষক ছিলেন ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ. মিশুক।

এছাড়া কর্মশালায় অতিথি বক্তা হিসেবে বাংলাদেশ রেলওয়ে পুলিশের উপ-মহাপরিদর্শক মো. শাহ আলম, কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) এডিসি সাইদ নাসিরুল্লাহ ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) উপ-মহাব্যবস্থাপক মো. মাসুদ রানা উপস্থিত ছিলেন।

‘নগদ’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, শুরু থেকেই ‘নগদ’ দেশের আর্থিক খাতের ডিজিটালাইজেশনের জন্য কাজ করে যাচ্ছে। ‘নগদ’-এর চেষ্টার একটি বড় অংশ জুড়ে থাকে প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার। স্বচ্ছতার সঙ্গে ২০২১ সালে সামাজিক সুরক্ষা ভাতা তহবিলের ৭৫ শতাংশ ভাতা সফলভাবে বিতরণ করেছে ‘নগদ’।

তিনি বলেন, মাত্র আড়াই বছর সময়ে আমাদের দেশীয় ও আন্তর্জাতিক অনেক অর্জন রয়েছে। এসব অর্জনকে অর্থবহ এবং দীর্ঘস্থায়ী করতে হলে আমাদের গ্রাহক নিরাপত্তাসহ বিভিন্ন মোবাইল ফাইন্যান্স রিলেটেড অর্গানাইজড ক্রাইম সংক্রান্ত কর্মকাণ্ডগুলোকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে।

‘নগদ’-এর পক্ষ থেকে শুভেচ্ছা ক্রেস্ট গ্রহণ করেন বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন, বাংলাদেশ রেলওয়ে পুলিশের উপ-মহাপরিদর্শক মো. শাহ আলম, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের উপ-মহাব্যবস্থাপক মো. মাসুদ রানা এবং কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের এডিসি সাইদ নাসিরুল্লাহ।

কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করার সময় ‘নগদ’-এর হেড অব এক্সটারনাল অ্যাফেয়ার্স লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাওসার সওকত আলী এবং জেনারেল ম্যানেজার এলইএ ডিআইজি (অব.) মাহবুব উপস্থিত ছিলেন।