ঢাকায় শুরু হচ্ছে ‘ইউএস ট্রেড শো’র ২৭ তম আসর

ঢাকায় শুরু হতে যাচ্ছে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের(অ্যামচেম) তিন দিনব্যাপী ‘ইউএস ট্রেড শো’।  যুক্তরাষ্ট্রের ব্যবসা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর অংশগ্রহণে বৃহস্পতিবার থেকে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত হবে এই আয়োজন।

ভোক্তাকণ্ঠ প্রতিবেদক: ইউএস ট্রেড শোর ২৭তম আসর বসতে যাচ্ছে এবার। যেখানে ৮০টি বুথে শতাধিক প্রতিষ্ঠানের পণ্য ও সেবা প্রদর্শন করা হবে। তিন দিনব্যাপী এই আয়োজনের উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। মঙ্গলবার হোটেলে হোটেল সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে ইউএস ট্রেড শোর বিস্তারিত তুলে ধরেন অ্যামচেম নেতারা। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এই শো; প্রবেশ ফি ৩০ টাকা।

আয়োজক কমিটির আহ্বায়ক শওকত আলী সরকার জানান, শোর দ্বিতীয় দিনে ‘যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষা’ ও ’যুক্তরাষ্ট্রে বাণিজ্য’ এবং তৃতীয় দিনে ইউএসএইডের কর্মকাণ্ড ও ‘যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ভিশন’ নিয়ে মোট চারটি সেমিনার হবে।

অ্যামচেম সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ সংবাদ সম্মেলনে জানান, বাংলাদেশের মোট বাণিজ্যের ৯ শতাংশের বেশি হয় যুক্তরাষ্ট্রের সঙ্গে।  গত অর্থবছরে এই বাণিজ্যের আকার ছিল ৯ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার ।

তিনি আরো জানান, বাংলাদেশে ইউএস ট্রেড শোর প্রথম আসর বসে ১৯৯২ সালে।  বাংলাদেশে এ ধরনের প্রদর্শনী সেটাই ছিল প্রথম।  ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের শার্জ দ্য অ্যাফেয়ার্স জোয়ানে ওয়েগনার সংবাদ সম্মেলনে বলেন, গত অর্থবছরে বাংলাদেশের পণ্য রপ্তানির ক্ষেত্রে শীর্ষ গন্তব্য ছিল যুক্তরাষ্ট্র, যা মোট রপ্তানির ১৭ শতাংশ।

২০১৮ সালে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের বাণিজ্যের পরিমাণ ছিল ৮ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার, যা ১০ বছর আগের তুলনায় দ্বিগুণ। বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রপ্তানির পরিমাণও বেড়ে ২ দশমিক ১ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

ওয়েগনার আরও বলেন, যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে সুতা আমদানির পরিমাণ গত পাঁচ বছরে বেড়েছে ৩০৮ শতাংশ, যা বাংলাদেশের তৈরি পোশাক খাতের বিকাশে ভূমিকা রেখেছে।

সংবাদ সম্মেলনে  আরো উপস্থিত ছিলেন অ্যামচেমের সহসভাপতি সৈয়দ মোহাম্মদ কামাল ও নির্বাহী পরিচালক শাহাদাত হোসেন ।