রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশকে সাহায্য করবে অস্ট্রেলিয়া

ভোক্তাকন্ঠ ডেস্ক:

জলবায়ু স্থিতিস্থাপকতা সৃষ্টি ও রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশকে সাহায্য করতে আগ্রহ প্রকাশ করেছে অস্ট্রেলিয়া। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন বুধবার (৩ নভেম্বর) কপ২৬ এর সাইডলাইনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এ আগ্রহ প্রকাশ করেছেন। খবর বাসস।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, উভয় নেতা দুই দেশের মধ্যে সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা করেন। তারা বিশেষভাবে জলবায়ু সহযোগিতা ও রোহিঙ্গা প্রত্যাবাসনের ওপর গুরুত্বারোপ করেন।

বৈঠকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, তার দেশ জলবায়ু স্থিতিস্থাপকতা সৃষ্টি ও রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশকে বিশেষভাবে সহায়তা করবে।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিগ্রস্ত দেশ। অস্ট্রেলিয়ারও দাবানল, বন্যাসহ জলবায়ু পরিবর্তনজনিত চরম ক্ষতির অভিজ্ঞতা রয়েছে। তাই উভয় দেশ জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবের বিরুদ্ধে স্থিতিস্থাপকতা গঠনে ঘনিষ্ঠভাবে কাজ করতে পারে।

বাংলাদেশ ঐতিহাসিকভাবে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী না হলেও মারাত্মকভাবে এর প্রভাবের সম্মুখীন উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এ পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য গুরুত্বপূর্ণ বিশেষ করে প্রধান প্রধান কার্বন নির্গমনকারী উন্নত দেশগুলোর উচিত জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবে ক্ষতিগ্রস্ত উন্নয়নশীল দেশগুলোর প্রয়োজনে সাড়া দেওয়া। উন্নত দেশগুলোকে অবশ্যই তাদের প্রতিশ্রুত ১শ’ বিলিয়ন ডলার জলবায়ু তহবিল ছাড় দেওয়া এবং এটি বাস্তবায়ন করা উচিত।

শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব, স্থিতিস্থাপকতা সৃষ্টি এবং কভিড-১৯ উত্তর পুনরুদ্ধারে আর্থ-সামাজিক উন্নয়নের প্রতি কার্যকর সাড়া দিয়ে গ্রিন ও ক্লিন প্রযুক্তি স্থানান্তরের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

শেখ হাসিনা রোহিঙ্গা ইস্যুতে অব্যাহত সমর্থনের জন্য অস্ট্রেলিয়াকে ধন্যবাদ জানান। ২০১৭ সাল থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে কোনও অগ্রগতি না হওয়ায় উদ্বেগ প্রকাশ করে শেখ হাসিনা মিয়ানমারের ওপর আরও আন্তর্জাতিক চাপ প্রয়োগে ভূমিকা রাখতে অস্ট্রেলিয়ার প্রতি আহ্বান জানান।

 

Related posts:

শিগগিরই অর্ধেক জনবল নিয়ে অফিস চালানোর সিদ্ধান্ত 
বাল্যবিবাহের প্রবণতা কমাতে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে : গণশিক্ষা প্রতিমন্ত্রী
২.৭ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাব পেয়েছে বাংলাদেশ
নিত্যপণ্যের মূল্য যৌক্তিক ও সহনশীল রাখতে ভোক্তা আইন অগ্রণী ভূমিকা পালন করছে: প্রধানমন্ত্রী
শিল্প উৎপাদন অব্যাহত রাখতে বিদ্যুৎ রেশনিংয়ের আহ্বান
দুর্ভোগ ও যানজট নিরসনে ঢাকা-গাজীপুর রুটে বিশেষ ট্রেন
শনাক্তের ১৩৪ দিন পর দেশে দুই লক্ষেরও বেশি মানুষের দেহে করোনা পজেটিভ
লকডাউনে ৯৫ ভাগ পরিবারের উপার্জন ক্ষতিগ্রস্ত: ওয়ার্ল্ড ভিশন
শনিবার চা শ্রমিকদের সঙ্গে মতবিনিময় করবেন প্রধানমন্ত্রী
৫০ বছর হলেই দেয়া হবে বুস্টার ডোজ : স্বাস্থ্যমন্ত্রী