বিশ্বে এক দশকে খাদ্যমূল্য সর্বোচ্চ পর্যায়ে

বিশ্বে এক দশকের মধ্যে খাদ্যমূল্য সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। কম সরবরাহ, কারখানা বন্ধ ও রাজনৈতিক অস্থিরতাকে দায়ী করছে জাতিসংঘ। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানায়, শস্যজাতীয় খাদ্য ও তেলের দাম প্রতিনিয়ত বাড়ছে। শুধু অক্টোবর মাসেই বিশ্বে ভোজ্যতেলের দাম ১০ ভাগ বেড়ে সর্বোচ্চ পর্যায়ে পৌছেছে।

এছাড়া এক বছরে খাদ্যশস্যের দাম বেড়েছে ২২ শতাংশের বেশি। মূল্যবৃদ্ধির জন্য কম সরবরাহ, কারখানা বন্ধ ও রাজনৈতিক অস্থিরতাকে দায়ী করছে সংস্থাটি।

জলবায়ু পরিবর্তনের প্রভাব উৎপাদন কমে যাওয়া ছাড়াও শ্রমিক সংকটকেও অন্যতম কারণ বলছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা।

বিশেষ করে গত একবছরে খাদ্যশস্য রপ্তানীতে শীর্ষে থাকা কানাডা, রাশিয়া এবং যুক্তরাষ্ট্রে উৎপাদন উল্লেখযোগ্য হারে কমেছে। এর আগে, গত বছর বিশ্বে খাদ্যমূল্য বাড়ে ৩০ শতাংশ।

২০২১ সালে বিশ্বে খাদ্যশস্যের বাম্পার ফলনের পূর্বাভাস দিয়েছিলেন বিশেষজ্ঞরা। তবে বছরের শেষ দিকে এসে খাদ্যশস্য উৎপাদনের লক্ষ্যমাত্রা হ্রাস করা হয়েছে। আগামী মওসুমে খাদ্যশস্যের উৎপাদনে প্রবৃদ্ধির পরিবর্তে সংকোচন হবে বলে পূর্বাভাস দিয়েছে এফএও।

এফএওর নতুন প্রতিবেদনে ২০২১ সালে খাদ্যশস্য উৎপাদনের নতুন লক্ষ্যমাত্রা ২৭৯৩ মিলিয়ন টন নির্ধারণ করা হয়েছে যা গত মাসের প্রতিবেদনে দেওয়া পূর্বাভাসের চেয়ে ৬.৭ মিলিয়ন টন কম। ইরান, তুরস্ক ও যুক্তরাষ্ট্রে গমের উৎপাদন কম হওয়ায় সার্বিক উৎপাদনের এ লক্ষ্যমাত্রা কমিয়েছে এফএও।