হিলিতে কমেছে কাঁচা পণ্য আমদানি

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে গণপরিবহন এবং ট্রাক ধর্মঘটে গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা পণ্য আমদানি কমেছে। গত এক সপ্তাহ আগে দিনে ২০ থেকে ২৫টি ট্রাক কাঁচা পণ্য নিয়ে বাংলাদেশে প্রবেশ করলেও গত দুদিনে তা কমেছে।

তবে আমদানিকারকদের দাবি, দেশে চলমান পরিস্থিতি স্বাভাবিক হলে আবারও আমদানি বাড়বে।

হিলি কাস্টমসের তথ্যমতে, হিলি বন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ, পেঁয়াজ, আদা আমদানি করা হয়। গত ১ থেকে ৪ নভেম্বর পর্যন্ত ভারতীয় ৫৭ ট্রাকে ১ হাজার ২শ ৫৪ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। এ সময় কাঁচা মরিচ আমদানি হয়েছে ২৬ ট্রাকে ৩৯০ মেট্রিক টন। সেখানে চলতি সপ্তাহে তিন কর্মদিবসে ভারতীয় ১৩ ট্রাকে ২৮৬ মেট্রিক টন পেঁয়াজ এবং ৬ ট্রাকে ৮০ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে। গেল সপ্তাহ থেকে দুটি পণ্য আমদানি কম হয়েছে।

হিলি বন্দরের গণযোগাযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, হিলি বন্দর দিয়ে গত সপ্তাহের তুলনায় ভারত থেকে কাঁচা পণ্য আমদানি কিছুটা কমেছে। গতকাল শনিবার (৬ নভেম্বর) ভারতীয় ১ ট্রাকে আড়াই মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে।

জানতে চাইলে হিলি স্থলবন্দরের আমদানি-রফতানি গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ বলেন, সারাদেশে পরিবহন ধর্মঘট চলার কারণে ভারত থেকে আমদানিকৃত কাঁচা পণ্য আমদানি কিছুটা কমেছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আবারও আমদানি বাড়বে।

এ বিষয়ে হিলি কাস্টমসের ডেপুটি কমিশনার কামরুল ইসলাম বলেন, হিলি বন্দর দিয়ে পেঁয়াজ, কাঁচামরিচ, আদাসহ বেশ কিছু কাঁচা পণ্য ভারত থেকে আমদানি হয়। গত সপ্তাহের তুলনায় কাঁচা পণ্যের আমদানি কিছুটা কমেছে। ধীরে ধীরে স্বাভাবিক হবে।

এদিকে, পণ্য আমদানি কমায় হিলি বাজারে কাঁচা মরিচ, পেঁয়াজের দাম বেড়েছে। খোলা বাজারে কাঁচা মরিচ ১২০ টাকা, পেঁয়াজ ৩৫ টাকা বিক্রি হচ্ছে। এ ছাড়াও বেগুন ৫০, বাঁধাকপি ৩০, সিম ১২০, টমেটো ১২০, মূলা ২০, ফুলকপি ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।