রং ফর্সাকারী পাকিস্তানি ৮ টি ক্রিম নিষিদ্ধ

অনলাইন ডেস্ক: পাকিস্তানি আটটি রং ফর্সাকারী  ক্রিমে মাত্রাতিরিক্ত পারদ (মার্কারি) এবং হাইড্রোকুইনোনের উপস্থিতি পাওয়া গেছে। বিভিন্ন ব্র্যান্ডের ১৩টি ক্রিম পরীক্ষার পর ৬টি স্কিন ক্রিমে বিপজ্জনক মাত্রায় ক্ষতিকর পারদ এবং দুটি ব্র্যান্ডের ক্রিমে পারদ (মার্কারি) ও হাইড্রোকুইনোন উভয়ের উপস্থিতি পায় বিএসটিআই।

আজ সোমবার সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে বিএসটিআই। বিজ্ঞপ্তিতে জানানো হয়, পাকিস্তানে উৎপাদিত গৌরী কসমেটিকস (প্রা.) লিমিটেডের গৌরী ব্র্যান্ডের স্কিন ক্রিমে মার্কারির মাত্রা ৭৫৫ দশমিক ৮৫ পিপিএম; এসজে এন্টারপ্রাইজের চাঁদনী ব্র্যান্ডের স্কিন ক্রিমে মার্কারির মাত্রা ৬২৯ দশমিক ৯৬ পিপিএম; কিউসি ইন্টারন্যাশনালের নিউ ফেস ব্র্যান্ডের স্কিন ক্রিমে মার্কারির মাত্রা ৫৯০ দশমিক ৩৮ পিপিএম; ক্রিয়েটিভ কসমেটিকস (প্রা.) লিমিটেডের ডিউ ব্র্যান্ডের স্কিন ক্রিমে মার্কারির মাত্রা ২৮৫ দশমিক ৮৮ পিপিএম; গোল্ডেন পার্ল কসমেটিকস প্রাইভেট লিমিটেডের গোল্ডেন পার্ল ব্র্যান্ডের স্কিন ক্রিমে মার্কারির মাত্রা ৬৫৪ দশমিক ১৩ পিপিএম; পুনিয়া ব্রাদার্স (প্রা.) লিমিটেডের ফাইজা ব্র্যান্ডের স্কিন ক্রিমে মার্কারির মাত্রা ৫৯০ দশমিক ৪৫ পিপিএম; নুর গোল্ড কসমেটিকসের নুর ব্র্যান্ডের স্কিন ক্রিমে মার্কারির মাত্রা ১৯৩ দশমিক ৬৮ পিপিএম ও হাইড্রোকুইনোনের মাত্রা ১৯৮০ দশমিক ৬৮ পিপিএম মিলেছে। এছাড়া হোয়াইট পার্ল কসমেটিকসের হোয়াইট পার্ল প্লাস ব্র্যান্ডের স্কিন ক্রিমে মার্কারির মাত্রা ৯৪৮ দশমিক ৯৩ পিপিএম ও হাইড্রোকুইনোনের মাত্রা ৪৩৪ দশমিক ৭৩ পিপিএম পাওয়া গেছে।

এছাড়াও সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয় নিয়মিত সার্ভিল্যান্স টিমের মাধ্যমে বাজার থেকে এসব ব্র্যান্ডের পণ্য কিনে বিএসটিআইর ল্যাবরেটরিতে পরীক্ষা হচ্ছে।

বিএসটিআইয়ের পরিচালক (সিএম) প্রকৌশলী মোা. সাজ্জাদুল বারী সমকালকে বলেন, বিএসটিআই এর ল্যাবে বিভিন্ন ব্র্যান্ডের ১৩টি ক্রিম পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে নাম করা অনেকগুলো ক্রিম আছে। তবে ৬টি স্কিন ক্রিমে বিপজ্জনক মাত্রায় ক্ষতিকর পারদ এবং দুটি ব্র্যান্ডের ক্রিমে পারদ (মার্কারি) ও হাইড্রোকুইনোন উভয়ের উপস্থিতি পাওয়া গেছে।

তিনি আরো বলেন, স্বাস্থ্য রক্ষার স্বার্থে মাত্রাতিরিক্ত পারদযুক্ত এসব রং ফর্সাকারী ক্রিম বিক্রি-বিতরণ বন্ধে নির্দেশ দেওয়া হয়েছে। তা না হলে আমদানিকারক, সরবরাহকারী ও বিক্রেতাদের (অনলাইনসহ) বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। একইসঙ্গে বিএসটিআইয়ের অনুমোদনহীন এসব স্কিন ক্রিম ব্যবহার হতে বিরত থাকার জন্য ক্রেতা সাধারণকে অনুরোধ করা হচ্ছে ।