পুঁজিবাজারে ৭০৭ কোটি লেনদেন কমেছে

অনলাইন ডেস্ক: ব্যাংকগুলোর বিনিয়োগে বিশেষ ফান্ড গঠনে বাংলাদেশ ব্যাংক সার্কুলার জারি করেছিল। পুঁজিবাজার কিছুটা ভালো অবস্থানে গেলেও সূচকের পতনেই লেনদেন শেষ হয়েছে গত সপ্তাহে। পতনের কারণে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ৭০৭ কোটি টাকা।

আজ শনিবার ডিএসই ও সিএসই সূত্রে জানা যায়, গেলো সপ্তাহে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৩৬ হাজার ৭৪৭ কোটি ছয় লাখ ১৬ টাকায়। অথচ আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল তিন লাখ ৪২ হাজার ৯৮৩ কোটি ১৮ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ছয় হাজার ২২৬ কোটি ১১ লাখ ৮৪ হাজার টাকা বা ১.৮১ শতাংশ কমেছে।

সপ্তাহজুড়ে অব্যাহত পতনের কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২১ দশমিক ৯২ শতাংশ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৬ শতাংশ লেনদেন কমেছে।

গত সপ্তাহে পুঁজিবাজারে লেনদেন কমেছে ৭০৭ কোটি টাকা। এর মধ্যে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আগের সপ্তাহের তুলনায় ৬৭৬ কোটি এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩১ কোটি টাকা লেনদেন কমেছে।

সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে এ ক্যাটাগরির শেয়ারের লেনদেন কমেছে। এই সময় এ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে এক হাজার ৮৯৬ কোটি ৬৩ লাখ টাকার বা ৭৮ দশমিক ৬৭ শতাংশ। বি ক্যাটাগরির শেয়ারের লেনদেন হয়েছে ৪৫৪ কোটি এক লাখ টাকার বা ১৮ দশমিক ৮৩ শতাংশ। এন ক্যাটাগরি শেয়ারের লেনদেন হয়েছে ৩০ কোটি ২৯ লাখ টাকার বা ১ দশমিক ৩৬ শতাংশ এবং জেড ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ২৯ কোটি ৮৪ লাখ টাকার বা শূন্য দশমিক ৬১ শতাংশ।

সপ্তাহজুড়ে লেনদেনে শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- মুন্নু সিরামিক, ভিএফএস ডায়িং, জিবিবি পাওয়ার ফার কেমিক্যাল, লাফার্জহোলসিম, ওরিয়ন ইনফিউশন, অরিয়ন ফার্মা, সেন্ট্রাল হসপিটাল ও সিলভা ফার্মা।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ৯২ কোটি ১৮ লাখ ৫৪ হাজার ৭০৪ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১২৩ কোটি ৯৭ লাখ ৮৮ হাজার ১৬৩ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমেছে ৩১ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৪৫৯ টাকা বা ২৬ শতাংশ।

গেল সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৩৯ পয়েন্ট বা ২.৪৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪০৪ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ২০৯ পয়েন্ট বা ২.৫১ শতাংশ, সিএসই-৩০ সূচক ৩৫৬ পয়েন্ট বা ২.৯৯ শতাংশ, সিএসই-৫০ সূচক ২৪ পয়েন্ট বা ২.৪৮ শতাংশ এবং সিএসআই ২৭ পয়েন্ট বা ২.৯১ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে আট হাজার ১২৪ পয়েন্ট, ১১ হাজার ৫৫৬ পয়েন্ট, ৯৫৩ পয়েন্ট এবং ৮৭৪ পয়েন্টে।