মৃত্যুঝুকি কমাতে পারে মাছের তেল

অনলাইন ডেস্ক: মাছের তেলের নিয়মিত ব্যবহার অকাল মৃত্যু এবং হৃদরোগ এর ঝুঁকি কমাতে পারে, বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এমনি দাবি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়। ক্লিনিক্যালি মাছের তেল নিয়ে বিস্তর গবেষণা এবং তেলের প্রভাব, উপকারিতা আবিষ্কার করা উচিত বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটি সহ গবেষকরা।

গবেষণার কিছু ফলাফল থেকে জানা যায় যে, মাছের তেলে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডগুলি হৃদরোগ প্রতিরোধ করতে এবং মৃত্যুহার হ্রাস করতে সহায়তা করতে পারে, তবে এখনও সিদ্ধান্তের অভাব রয়েছে বলে তারা জানিয়েছেন।

গবেষণার কাজে লেগে থাকা সংগঠনগুলো চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত গবেষকদের বায়োব্যাঙ্কের তথ্য গ্রহণ করেছে –আর এই গবেষণা প্রায় অর্ধ মিলিয়ন ব্রিটিশ নারী-পুরুষের একটি বৃহত জনসংখ্যা ভিত্তিক গবেষণা।

দ্যা ব্রিটিশ মেডিকেল জার্নাল (বিএমজে)তে প্রকাশিত এই বিশ্লেষণে ৪২৭,,8৮ জন পুরুষ ও নারীকে ৪০ থেকে ৬৯ বছর বয়সী অন্তর্ভুক্ত করা হয়েছে যাদের সিভিডি বা ক্যান্সার নেই। তারা ২০০৬ থেকে ২০১০ পর্যন্ত অধ্যয়নটিতে তালিকাভুক্ত হয়েছিল এবং মাছের তেল সহ পরিপূরক ব্যবহারের জন্য একটি প্রশ্নপত্র সম্পন্ন করেছিল।

২০১৮ সালের মধ্যে মৃত্যু সনদপত্র এবং হাসপাতালের রেকর্ডগুলি দেখে মৃত্যুর কারণ, সিভিডি মৃত্যু, এবং সিভিডি ইভেন্ট, যেমন হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের কারণ তাদের গবেষণার জন্য ব্যবহৃত হয়েছিল।

তথ্যসূত্র: দ্যা ব্রিটিশ মেডিকেল জার্নাল