কালোবাজারে খাদ্যবান্ধব কর্মসূচির চাল, ডিলারশিপ বাতিল

বগুড়ার ধুনটে খাদ্যবান্ধব কর্মসূচির চাল কালোবাজারে বিক্রির অভিযোগে করা মামলার আসামি আমিনুল ইসলাম নামের এক ব্যবসায়ীর ডিলারশিপ বাতিল করা হয়েছে।

মঙ্গলবার (১৬ নভেম্বর) বেলা ১১টায় উপজেলা খাদ্যবান্ধব কর্মসূচি বাস্তবায়ন কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

খাদ্য বিভাগ সূত্র জানায়, উপজেলার ১০ ইউনিয়নে খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরের চাল বিক্রয়ের জন্য সরকারিভাবে ২০ জন ডিলার নিয়োগ করা হয়েছে। এর মধ্যে কালেরপাড়া ইউনিয়নের জন্য ঈশ্বরঘাট গ্রামের আমিনুল ইসলাম নামে এক ব্যবসায়ীকে ডিলার হিসেবে নিয়োগ দেওয়া হয়। ডিলার আমিনুল ইসলাম সরকারি গুদাম থেকে খাদ্যবান্ধব কর্মসূচির চাল উত্তোলন করে কার্ডধারীদের কাছে বিক্রি না করে কালোবাজারে বিক্রি করেন।

এদিকে কান্তনগর বাজার এলাকায় ওই ডিলারের নিজস্ব গুদাম থেকে ২৭ অক্টোবর ভোরে সরকারি চালবোঝাই একটি ট্রাক কালোবাজরের দিকে রওনা হয়। এসময় ৯৯৯ নম্বরে ফোন পেয়ে পুলিশ অভিযান চালিয়ে কান্তনগর বাজার এলাকা থেকে তিন হাজার ১৯০ কেজি চালসহ ট্রাকটি জব্দ করে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে আমিনুল ইসলাম, ক্রেতা মিঠু মিয়া ও ট্রাকচলক শাহ আলমের বিরুদ্ধে মামলা করা হয়। এ ঘটনার পর থেকে ডিলার আমিনুল ইসলাম পলাতক।

ধুনট উপজেলা খাদ্যবান্ধব কর্মসূচি বাস্তবায়ন কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, খাদ্যবান্ধব কর্মসূচির ডিলারের বিরুদ্ধে চাল বিক্রির অভিযোগে মামলা হয়। পরে তার ডিলারশিপ বাতিল করা হয়েছে। সেই সঙ্গে ওই এলাকায় চাল বিক্রয়ের জন্য ফারহান ইসতিয়াক নামের এক ব্যবসায়ীকে অস্থায়ী ডিলার নিয়োগ দেওয়া হয়েছে।