বিটিআরসি’র গণশুনানিতে অভিযোগ জানানোর আহ্বান

আগামী ৩০ মার্চ ২০২০ টেলিকম খাতে ভোক্তার অভিযোগ শুনতে গণশুনানির আয়োজন করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। কিন্তু টেলিকম খাতের এই নিয়ন্ত্রক সংস্থাটি একইসঙ্গে জানিয়েছে যে, এই শুনানিতে অংশগ্রহণ করতে হলে মানতে হবে নানা ধরনের শর্ত। অনলাইনে পূরণ করতে হবে নির্দিষ্ট ফরম। দিতে হবে নানা প্রশ্নের সুনির্দিষ্ট জবাব। সেসব জবাব দেখে মনঃপুত হলেই কেবল মিলবে শুনানিতে অংশগ্রহণের অনুমতি।

ভোক্তাপক্ষ সংশ্লিষ্টরা বলছেন, এরকম জটিলতা প্রান্তিক ভোক্তাদের জন্য এক ধরনের প্রতিবন্ধক হিসেবে কাজ করছে। তাই তারা নিজেরাই ভোক্তাদের মতামত ওই গণশুনানিতে তুলে ধরার উদ্যোগ নিয়েছেন। সেই লক্ষ্যে তারা ভোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন, মোবাইল অপারেটরদের সেবার বিষয়ে কারও কোনও অভিযোগ থাকলে তা জানাতে। বাংলাদেশ কনজুমারস এসোসিয়েশনের (ক্যাব) ভোক্তা অভিযোগ কেন্দ্রের পক্ষ থেকে এ আহ্বান রাখা হয়েছে।

ক্যাবের ভোক্তা অভিযোগ কলসেন্টারের তত্ত্বাবধায়ক অরুণিমা ইসলাম বলেন, ‘ভোক্তারা অনেকেই ব্যস্ততা বা ফরম পূরণের জটিলতার কারণে শুনানিতে অংশগ্রহণ নাও করতে পারেন। তাদের মতামত তুলে ধরতে আমরা কাজ করব। তাই আমরা ভোক্তাদের আহ্বান জানাচ্ছি, মোবাইল অপারেটরদের সেবা নিয়ে কোনো অভিযোগ থাকলে ০১৯৭৭০০৮০৭১ নম্বরে ফোন করে আমাদের জানান। এমনকি আমাদের ফেসবুক পেইজের ইনবক্সে মেসেজ দিয়েও অভিযোগ জানানো যাবে। রাজধানীর পান্থপথের ১৯/১ কনকর্ড টাওয়ারের নিচ তলায় অবস্থিত আমাদের কার্যালয়ে এসে ভোক্তারা তাদের মতামত বা বক্তব্য জানাতে পারেন। সুযোগ রয়েছে আমাদের [email protected] ই-মেইল ঠিকানায় অভিযোগ জানানোর।

তিনি আরও বলেন, ‘ভোক্তাপক্ষ হয়ে ৩০ মার্চের শুনানিতে অংশগ্রহণ করব আমরা। সেখানে ভোক্তাদের কাছ থেকে পাওয়া অভিযোগগুলো আমরা গুরুত্ব সহকারে উপস্থাপন করব। আমরা চাই, টেলিকম খাতে ভোক্তা অধিকার প্রতিষ্ঠায় সক্রিয় ভূমিকা রাখতে। তবে এক্ষেত্রে ভোক্তাদের সচেতন প্রয়াস ও সহযোগিতা জরুরি। টেলিকম খাতে ভোক্তাদের দায়ের করা অনেক অভিযোগ আপাতত না হলেও ভবিষ্যতে নিষ্পত্তির লক্ষ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে নথিভুক্ত করে রাখা আছে। সেসব অভিযোগ থেকেও আমরা নানা তথ্য-উপাত্ত শুনানিতে উপস্থাপন করব।

জানা যায়, টেলিকম খাতে মোবাইল ফোন অপারেটরদের বিরুদ্ধে ভোক্তাদের নানা ধরনের অভিযোগ রয়েছে। ইতিপূর্বে এসব অভিযযোগ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক মীমাংসার ব্যবস্থা ছিল। কিন্তু ২০১৭ সালে একটি বেসরকারি মোবাইল সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের রিটের প্রেক্ষিতে উচ্চ আদালতের আদেশ মোতাবেক এই ব্যবস্থা আপাতত স্থগিত রয়েছে। ফলে টেলিকম খাতে ভোক্তার অভিযোগ মীমাংসার আপাতত কোনো ব্যবস্থা নেই। এর মধ্যেই বিটিআরসি থেকে ঘোষণা এসেছে  গণশুনানির।

বিটিআরসি জানিয়েছে, ৩০ মার্চ সকাল ১০টায় রমনায় আইইবি অডিটরিয়ামে টেলিযোগাযোগ সেবা ও নিয়ন্ত্রক সংস্থার কার্যক্রম বিষয়ে গণশুনানি অনুষ্ঠিত হবে। অংশগ্রহণে ইচ্ছুক ব্যক্তিদের অনলাইনে নিবন্ধন করা আবশ্যক। নিবন্ধনের জন্য http://www.btrc.gov.bd/registration-form ঠিকানা থেকে নির্ধারিত ফরম পূরণ করতে হবে। নিবন্ধন শেষ করতে হবে ১৭ মার্চের মধ্যে। গণশুনানিতে অংশগ্রহণকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের বক্তব্য, প্রশ্ন বা উপদেশ ইত্যাদি ফরমের নির্দিষ্ট স্থান পূরণ করার বাধ্যবাধকতা রয়েছে। শুধু বিষয় সংশ্লিষ্ট যৌক্তিক প্রশ্ন বা বক্তব্য উপদেশ (বাছাইকৃত) প্রদানদারীদের তারা শুনানিতে অংশগ্রহণের অনুমতি দেবে। নিশ্চিতকরণ ই-মেইল এবং জাতীয় পরিচয়পত্র প্রদর্শন করে অনুষ্ঠানস্থলে প্রবেশ করতে হবে বলে জানিয়েছে বিটিআরসি।

(খবর : ভোক্তা অভিযোগ কেন্দ্র, নিউজ সেল)