ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু

অনলাইন ডেস্ক: ভারত পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপের ৫ মাস পর সেই নিষেধাজ্ঞা আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার করে নেয়। আর তারই ধারাবাহিকতায় আজ থেকে নতুন ভাবে পেঁয়াজ রপ্তানি শুরু করেছে ভারত। প্রায় দীর্ঘ  সাড়ে ৫ মাস পরে আবার নতুন ভাবে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদনি করে বাংলাদেশ।

রবিবার (১৫ মার্চ) বিকেল ৪টা থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়। এদিকে, দীর্ঘদিন পর পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় হিলি স্থলবন্দরে কর্মচাঞ্চল্য ফিরতে শুরু করেছে।

এ পর্যন্ত পাওয়া খবর জানা যায়, ভারতের হিলিতে ২৫/৩০ ট্রাকের মতো পেঁয়াজ এসেছে, যা ভারতের হিলি পার্কিংয়ে অবস্থান করছে। বিকাল ৪টা পর্যন্ত বন্দর দিয়ে ৪টি ট্রাকে ৯২ টন পেঁয়াজ ঢুকেছে। পর্যায়ক্রমে বাকি পেঁয়াজগুলো দেশে প্রবেশ করবে। আর দীর্ঘদিন পর আমদানি শুরু হওয়ায় দেশের বাজারে পেঁয়াজের দামের যে ঊর্ধ্বমুখী অবস্থা দাঁড়িয়েছিল, সেটি কমে আসবে বলে আশা করছেন অনেকেই।

এ মুহূর্তে বাজারে দেশি পেঁয়াজ উঠছে তাই ভারত থেকে আমদানী না করলেউ পেঁয়াজের দাম অনেকটাই অনূকুলে। এদিকে, হিলি স্থলবন্দরে ভারতীয় পেঁয়াজ ভর্তি ট্রাক ঢুকলেও এখনও ক্রেতা পাননি আমদানিকারকরা। আমদানিকারকরা বলছেন, ভারত থেকে পেয়াজ আনতে প্রতি কেজিতে খরচ পড়ে প্রায় ২৫ টাকা,। ভারতীয় পেয়াজের চাহিদা কিছুটা কম থাকলেও আমাদানিকারকরা খুব শিঘ্রই ক্রেতা পাবেন বলে মনে করছেন।