কমানো হলো বিদেশ থেকে আসা ফোন কল চার্জ

ভোক্তাকন্ঠ ডেস্ক:

বিদেশ থেকে আসা কলের চার্জ কমানো হয়েছে। ইনকামিং কলরেট ০.০০৬ ডলার (০.৫ সেন্ট) থেকে কমিয়ে ০.০০৪ ডলার (০.৪ সেন্ট) করা হয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সর্বশেষ বৈঠকে এই দাম কমানোর সিদ্ধান্ত চূড়ান্ত হয়। পরবর্তী সময়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আন্তর্জাতিক ইনকামিং কলের দাম ০.৪ সেন্ট করার বিষয়টি অনুমোদন দিয়েছে।

জানা যায়, বিদেশ থেকে আসা কল কমে যাওয়া এবং ওটিটি (ওভার দ্য টপ) কল বৃদ্ধি পাওয়ায় প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টার সঙ্গে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী আন্তর্জাতিক ইনকামিং কলের টার্মিনেশন রেট (ফ্লোর প্রাইস) ০.৪ সেন্ট করে অনুমোদনের জন্য ডাক ও টেলিযোযোগ বিভাগে পাঠানোর সিদ্ধান্ত হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে ডাক ও টেলিযাগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘কলরেট কমানো হয়েছে। আমরা ইতোমধ্যে এর অনুমোদন দিয়েছি।’

জানা যায়, বৈধ পথে আসা কলরেট ও অবৈধ পথে আসা কলের খরচে পার্থক্য থাকায় দেশে অবৈধ ভিওআইপি (ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল) তৈরি হয়। অবৈধ ভিওআইপি বন্ধের জন্য কলরেট কমানোর আবেদন আসে বিটিআরসিতে।

দেশে বৈধ পথে বিদেশি ইনকামিং কল আনে আইজিডব্লিউ (ইন্টারন্যাশনাল গেটওয়ে) অপারেটররা। তাদের সংগঠন আইওএফ ইনকামিং কলরেট কমাতে বিটিআরসির কাছে আবেদন জানায়।

আইওএফ থেকে প্রাপ্ত আবেদনে বৈধ ও অবৈধ কলের হিসাব বিশ্লেষণ করে বিটিআরসি দেখেছে, বৈধ ও অবৈধ কলের পার্থক্য মাত্র ০.০১৯ সেন্ট (প্রতি মিনিট)। এ অবস্থায় কল রেট ০.১ সেন্ট কমালে অবৈধ কোনও কলের সুযোগ থাকবে না। এসব বিষয় বিশ্লেষণ করে কমিশন থেকে আন্তর্জাতিক ইনকামিং কল টার্মিনেশন রেট ০.৫ সেন্ট করার প্রস্তাব দেওয়া হয়। পরে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টার কাছ থেকে কলরেট ০.৪ সেন্ট করার সিদ্ধান্ত আসে।